• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এবার কবরের দামও বাড়লো

প্রকাশিত: ১১:৫৯, ৯ আগস্ট ২০২২

আপডেট: ১৫:৫০, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
এবার কবরের দামও বাড়লো

বেড়েছে তেল, গ্যাস, নিত্যপণ্যসহ সব ধরনের নাগরিক সেবার মূল্য। দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতির সঙ্গে নিজেকে মানাতে না পেরে হয়তো হার্ট অ্যাটাক করে প্রাণ হারাতে পারেন যে কেউ। কিন্তু তাতেই মিলবে না মুক্তি। কারণ, বেড়েছে মৃত্যুর পরের ঠিকানা কবরের দামও।

ঢাকা উত্তর সিটি করপোরেশন তাদের আওতাধীণ রাজধানীর বনানী কবরস্থানে পুনঃকবরের ফি এক লাফে বেড়েছে ৩০ হাজার টাকা। এখানে পুরনো কবরে নতুন করে কবর দিতে চাইলে ফি দিতে হবে ৫০ হাজার টাকা। অন্যদিকে ডিএনসিসির অন্তর্ভূক্ত অন্যান্য ৫টি কবরস্থানে এই ফি বেড়েছে ১০ হাজার টাকা করে।

সোমবার (৮ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২য় পরিষদের ১৪তম করপোরেশন সভায় রাজধানীর কবরগুলোর দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। সভা শেষে সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন উল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২য় পরিষদের ১৪তম করপোরেশন সভায় আলোচ্যসূচি-১০ এর সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসির নিয়ন্ত্রণাধীন কবরস্থানসমূহে বিদ্যমান কবরের উপর পুনঃকবর ফি নির্ধারণ করা হয়েছে।

নতুন নির্ধারিত ফি অনুযায়ী ডিএনসিসি’র অন্তর্ভূক্ত বনানী কবরস্থানে পুরোনো কবরের ওপর পুনঃকবর দেওয়ার জন্য ৫০ হাজার টাকা এবং অন্যদিকে ডিএনসিসির অন্তর্ভূক্ত অন্যান্য কবরস্থানে কবরের উপর পুনঃকবর প্রদানের জন্য ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

অন্য কবরগুলো হলো, উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থান ও উত্তরা ১৪ নম্বর সেক্টর কবরস্থান।

উল্লেখ্য, একটি সাধারণ কবরে ১৮ থেকে ২০ মাস পর নতুন কাউকে কবর দেওয়া হয়। এ ক্ষেত্রে ১৮ থেকে ২০ মাসের জন্য বনানীসহ সিটি করপোরেশনের আওতাধীণ সব কবরস্থানেই নির্ধারিত ফি ছিল ২০ হাজার টাকা।

বিভি/কেএস/এজেড

মন্তব্য করুন: