• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘এলএনজির উপর অধিক নির্ভরতা দেশকে আর্থিক সংকটে ফেলবে’

বিভি/এনএম/রিসি 

প্রকাশিত: ১৪:১৫, ১৭ আগস্ট ২০২২

আপডেট: ১৮:৫০, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
‘এলএনজির উপর অধিক নির্ভরতা দেশকে আর্থিক সংকটে ফেলবে’

এলএনজির উপর অধিকতর নির্ভরশীলতা বাংলাদেশকে আর্থিক সংকটে ফেলবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরূল ইমাম। তিনি বলেন, বর্তমান সংকট দু মাসের মধ্যে কেটে উঠবে বলে সরকার আশ্বস্ত করছেন। এ সংকট এবারের জন্য কাটিয়ে উঠতে পারলেও ভবিষ্যতে জ্বালানি ব্যবস্থাপনা নিয়ে সংশয় ও আশঙ্কা রয়ে যাচ্ছে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ ও জ্বালানি সংকট: নাগরিক ভাবনা শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক- সুজন।

লিখিত বক্তব্যে বদরূল ইমাম বলেন, বিশ্ববাজারে এলএনজি জ্বালানির মূল্যবৃদ্ধি সহসা থেমে যাবে না বলে প্রতিয়মান হয়, বরং ইউরোপিয়ান দেশ সমূহ রাশিয়ার গ্যাস না পাবার ফলে এলএনজি বাজারে নামছে ও ফলে এলএনজি মূল্য বৃদ্ধি অবশ্যম্ভাবী। দীর্ঘমেয়াদে এলএনজির উপর অধিকতর নির্ভরশীলতা বাংলাদেশকে আর্থিক সংকটে ফেলবে।
তিনি আরও বলেন, এ সংকট সমাধানের উপায় হিসাবে দেশীয় গ্যাস মূখ্য ভূমিকা রাখতে পারে। দেশীয় ও আন্তর্জাতিক গ্যাস সম্পদ মূল্যায়ন সংস্থাসমূহ একমত পোষণ করেন যে বাংলাদেশে এখনও অনাবিষ্কৃত গ্যাস পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাবে।

লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশের বর্তমান সংকটটি মূলত জ্বালানি সংকট। এদেশে বিদ্যুৎ উৎপাদনের যথেষ্ট সক্ষমতা তৈরি করা হয়েছে, কিন্তু বিদ্যুৎ উৎপাদনের জন্য যথেষ্ট জ্বালানির অভাব থাকায় প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করা যায় না। ফলে লোডশেডিং এর কবলে পড়ে জনগণের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, এ সংকটের অপর প্রধান উপাদান জ্বালানির মূল্য বৃদ্ধি। প্রথমত দেশীয় গ্যাসের স্বল্পতা হেতু আমদানীকৃত এলএনজি এর উপর আংশিক নির্ভরশীল হবার ফলে গ্যাসের দাম নির্ধারণে এলএনজি ও দেশীয় গ্যাসের সংমিশ্রন বিবেচনায় আনা হয় ও তাতে ইতোপূর্বেই মূল্যবৃদ্ধি ঘটে। বিশ্ব বাজারে রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে তেলের মুল্যবৃদ্ধির প্রেক্ষিতে দেশেও তেল মূল্যবৃদ্ধি করা হয়। এর প্রভাবে জনজীবনের প্রতিটি ক্ষেত্রে তথা পরিবহন ভাড়া, খাদ্যদ্রব্য, সার, ব্যবহার্য পণ্য দ্রব্য ইত্যাদির ব্যয় বৃদ্ধির দুর্ভোগ নেমে আসে ।

এমতাবস্থায় দেশের নিজস্ব জ্বালানির অনুসন্ধান ও উত্তোলন না করা ও বিদেশি জ্বালানির উপর ক্রমাগতভাবে নির্ভরশীলতা বাড়ানোকে সমস্যার কারণ হিসাবে চিহ্নিত করা হচ্ছে বলে দাবি করছে এই জ্বালানি বিশেষজ্ঞ।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন— সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বদিউজ্জামান মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক অর্থনীতিবিদ ডক্টর আনু মুহাম্মাদ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রমুখ।

 

বিভি/রিসি

মন্তব্য করুন: