• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

এনআইডি সংশোধনে ধীরগতি ১৯ কারণে

মো. হুমায়ূন কবীর

প্রকাশিত: ১৩:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
এনআইডি সংশোধনে ধীরগতি ১৯ কারণে

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনে নাগরিকদের প্রায়ই ভোগান্তির মধ্যে পড়তে হয়। অনেককে সংশোধনের আবেদন করে মাসের পর মাস, বছরের পর বছর অপেক্ষা করতে হয়েছে।  এনআইডি সংশোধনে ধীরগতির ১৯টি কারণ চিহ্নিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব কারণের মধ্যে নাগরিকদের বেশকিছু অসহযোগিতার পাশাপাশি সাংবিধানিক প্রতিষ্ঠানটির কিছু সীমাবদ্ধতা লক্ষ্য করা গেছে।  শনিবার (২৪ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের ইটিআই ভবনে ত্রৈমাসিক সমন্বয় সভায় এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

এনআইডি সংশোধনের ধীরগতির ১৯ কারণ হলোঃ সেবাপ্রার্থীদের অসহযোগিতা ( সময় মত তথ্য না দেওয়া, অনেকক্ষেত্রে তদন্তে অসহযোগিতা); সেবা প্রার্থীদের অজ্ঞতা (সংশোধনের পক্ষে উপযুক্ত প্রমাণ দাখিল না করা); সংশোধনের পক্ষে উপযুক্ত কাগজপত্র দাখিল না করা; উদ্দেশ্য প্রণোদিতভাবে তথ্য পরিকর্তন করতে চাওয়া (তাদের সুবিধা অনুযায়ী); জনবল, যন্ত্রপাতি ও যানবাহন ব্যবস্থা অপ্রতুল; দুর্বল নেটওয়ার্ক; ত্রুটিপূর্ণ আবেদন করা; প্রবাসী ভোটারদের পাসপোর্টের সাথে মিল করে তথ্য পরিবর্তন করতে চাওয়া;

চতুর্থ শ্রেণীর চাকরিজীবীদের চাকরি পাওয়ার পর অস্বাভাবিকভাবে তথ্য পরিবর্তনের অাবেদন করা (যেমন- বয়স ও সম্পূর্ণ নাম পরিবর্তন); উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও কারিগরি এবং মাদ্রাসা বোর্ডের সনদের ভাত্তিতে সংশোধন চাওয়া। যেখানে বয়স এবং নাম গোপন করা পরবর্তীতে সুবিধামত সংশোধন চাওয়া হয়; বয়স কমিয়ে/বাড়িয়ে বিদেশ যাওয়ার জন্য তথ্য পরিবর্তন চাওয়া; শিক্ষাসনদ থাকা স্বত্ত্বেও নিজ নামের সাথে স্বামীর নাম যুক্ত করা; সম্পত্তি দখলের উদ্দশ্যে তথ্য সংশোধন করতে চাওয়া; জাল শিক্ষাসনদ/জন্মসনদ/পাসপোর্ট দিয়ে তথ্য পরিবর্তনের আবেদন করা;

শিক্ষাসনদেরর ভিত্তিতে চাকরির বয়সসীমা পার হওয়ায় নতুন করে উন্মুক্ত/কারিগরি/মাদ্রাসা বোর্ড থেকে শিক্ষাসনদ অর্জন করা এবং সেই অনুযায়ী এনআইডি সংশোধন চাওয়া; এনআইডি হাতে থাকা অবস্থায় নতুন করে জন্মসনদ করে সেই জন্মসনদ/পাসপোর্ট অনুযায়ী সংশোধন চাওয়া/সন্তানের শিক্ষাসনদেরর ভিত্তিতে বাবা-মা'র নাম পরিবর্তন চাওয়া; বিদেশে প্রদত্ত পারিবারিক তথ্যের ভিত্তিতে এনআইডির বিভিন্ন তথ্যের পরিবর্তন চাওয়া; এবং এনআইডি হাতে পাওয়ার পর নতুন করে শিক্ষাগত যোগ্যতা অর্জনের কারণে এনআইডির তথ্য পরিবর্তন চাওয়া।

সভায় ২০২০ সালের ১ মে থেকে ২০২২ সালের ২২ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা আঞ্চলে এনআইডি সংশোধন সংক্রান্ত আবেদনের তথ্য তুলে ধরা হয়। এই সময়ে 'ক' ক্যাটাগরিতে আবেদন পড়েছে ৩ লাখ ৬ হাজার ৬৬৬টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৫৭২টি। আর অনিষ্পন্ন অবস্থায় রয়েছে ১১ হাজার ৯৪টি। 'খ' ক্যাটাগরিতে আবেদন পড়েছে ৬২ হাজার ৯৬৮টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৪৮ হাজার ১০৭টি। আর অনিষ্পন্ন অবস্থায় রয়েছে ১৫ হাজার ৮৬১টি। আর 'গ' ক্যাটাগরিতে আবেদন পড়েছে ৩৯ হাজার ৩৫৩টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২০ হাজার ৯৪৫টি। আর অনিষ্পন্ন অবস্থায় রয়েছে ১৮ হাজার ৪০৮টি আবেদন।

বিভি/এইচকে/এইচএস

মন্তব্য করুন: