• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মেট্রোরেলে শর্তহীন হাফ পাসের দাবি শিক্ষার্থীদের

প্রকাশিত: ০০:৩৭, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
মেট্রোরেলে শর্তহীন হাফ পাসের দাবি শিক্ষার্থীদের

ডিসেম্বরে চালু হতে যাচ্ছে দেশের মেট্রোরেলে এমআরটি লাইন ৬ এর ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে, প্রকাশিত ভাড়ার তালিকায় শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার ব্যবস্থা না থাকায় হাফ ভাড়ার দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থী।

রবিবার (২৫ সেপ্টেম্বর) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেট্রোরেলে কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিকট এ দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে শুধু বাংলাদেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশ এমনকি প্রতিবেশি দেশ ভারতের গণপরিবহনেও রয়েছে হাফ পাস পদ্ধতি। এছাড়াও যুক্তরাষ্ট্রের শিকাগো, অস্ট্রেলিয়ার মেলবোর্ন কিংবা নেদারল্যান্ডের আমস্টারডাম, মাল্টা মরিশাসসহ আফ্রিকা-ইউরোপের বহু দেশেই চালু রয়েছে শিক্ষার্থীবান্ধব এই রীতি।

শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ পাসের দাবিকে ঐতিহাসিকভাবে প্রতিষ্ঠিত দাবি উল্লেখ করে মেট্রো রেল শিক্ষার্থীদের জন্য সারাবছর ২৪ ঘণ্টা শর্তহীন হাফ পাস নিশ্চিত করতে কর্তৃপক্ষের কার্যকর ভূমিকা প্রত্যাশা করছে তারা।

সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এই স্মারকলিপি প্রদানকারী শিক্ষার্থীরা হলো- স্টেট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইনজামুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোঃ রায়হান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শাহীদুল ইসলাম আপন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মুশফিক রহমান, কলেজ অফ এভিয়েশন টেকনোলজির তাসনিয়া নেহরীন।

স্মারকলিপি প্রদান প্রসঙ্গে ইনজামুল হক বলেন, আমরা শিক্ষার্থীদের অধিকার আদায়ে কাজ করছি। মেট্রোরেলের অস্বাভাবিক ভাড়া সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বহন করা সম্ভব না। তাই আমরা মেট্রোরেলে বিনা শর্তে সারা বছর শিক্ষার্থীদের হাফ পাসের দাবি করছি।

বিভি/এজেড

মন্তব্য করুন: