• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ওয়াজ মাহফিলে বক্তব্য নজরদারি করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ

প্রকাশিত: ১৯:৫৫, ২৪ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
ওয়াজ মাহফিলে বক্তব্য নজরদারি করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ

ওয়াজ মাহফিলে রাজনৈতিক ও ব্যক্তি বিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য বন্ধে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, এর আগে সংশোধন কমিটি এসব বন্ধ করার জন্য সুপারিশ করে। এরপর বুধবার  অনুষ্ঠিত কমিটির ১৩তম বৈঠকে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দেওয়া হয়।

বৈঠকের কার্যপত্র সূত্রে জানা যায়, আগের বৈঠকে দূর্গাপূজা নির্বিঘ্নে অনুষ্ঠানসহ ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকের এক পর্যায়ে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান ওয়াজ মাহফিলে বিতর্কিত আলোচনা হওয়ার প্রসঙ্গ টানেন। 

তিনি আসন্ন শীত মৌসুমে ধর্মীয় ওয়াজ মাহফিলে রাজনৈতিক কিংবা ব্যক্তি বিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত রাখার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের কথা বলেন। তার সঙ্গে একমত পোষণ করে কমিটির সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডায় রাজনীতির সাথে সম্পৃক্ত হিংসা, বিদ্বেষ বা উস্কানিমূলক কোন বক্তব্য রাখা যাবে না। একটি গোষ্ঠী ধর্মীয় উগ্রবাদ প্রচার করার মাধ্যমে বাধার সৃষ্টি করছে।

পরে বিষয়টি বৈঠকের সুপারিশ আকারে নিয়ে আসা হয়। বুধবারের বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি প্রতিবেদন দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে- আসন্ন শীত মৌসুমে ধর্মীয় ওয়াজ মাহফিলে রাজনৈতিক কিংবা ব্যক্তি বিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত রাখার বিষয়ে পুলিশ অধিদপ্তরের মাধ্যমে সংশ্লিষ্ট সকল ইউনিটকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন: