• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সিইসিকে স্মারকলিপি দিলেন হিজড়া প্রতিনিধি দল

প্রকাশিত: ১৫:৫৪, ৩০ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
সিইসিকে স্মারকলিপি দিলেন হিজড়া প্রতিনিধি দল

জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সংসদ সদস্য পদ চেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ কমিশনারদের সাথে দেখা করেছেন হিজড়াদের একটি প্রতিনিধি দল। অন্ততপক্ষে সারাদেশ থেকে তিনটি আসন চান তারা। এছাড়া জাতীয় পরিচয়পত্র করাতে গিয়ে নানান রকম বিড়ম্বনার সমাধান চেয়েছন তারা।  

হিজড়া ও ট্রান্সজেন্ডার জীবনমান উন্নয়নে কাজ করা সুস্থ জীবন নামে একটি বেসরকারি কমিউনিটি ভিত্তিক সংস্থার ব্যানারে বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সাথে প্রায় আধাঘণটাব্যাপী বৈঠকে তারা এ দাবি জানান। সুস্থ জীবন নামের এই সংগঠনটি একটি স্মারকলপিও জমা দেন। বৈঠকে আরও দু’জন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) ও বেগম রাশেদা সুলতানা উপস্থিত ছিলেন।
 
বৈঠকে শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে সুস্থ জীবনের চেয়ারম্যান পার্বতী আহমেদ বলেন, আমাদের দাবি জাতীয় সংসদের সংরক্ষিত আসনে পূর্ণ হবে সকলের অংশগ্রহণে। অন্ততপক্ষে সারাদেশে যেন তিনটি আসন দেয়া হয়।প্রধানমন্ত্রী বলেছেন ‘লিভ নো ওয়ান বিহাইন্ড’, কাউকে বাদ দিয়ে নয়। তাহলে জাতীয় সংসদে নারী আছে পুরুষ আছে আমরা কই? আমাদের একজন দরকার, আমাদের দাবী দাওয়া এবং আমাদের নিয়ে কাজ করার জন্য। অন্যরা কিন্তু সেভাবে বোঝেনা। যার ব্যথা সেই বুঝে।

হিজড়া জনগোষ্ঠীর অনেকেই শিক্ষিত রয়েছে জানিয়ে  তিনি বলেন, আমাদের মধ্যে এখন অনেক শিক্ষিত আছে। একজন চেয়ারম্যান হলেন বিপুল ভোটে, নির্বাচন করে। আমাদের দায়িত্ব দেওয়ার হলে অবশ্যই আমরা দায়িত্ব পালন করতে পারবো। সমাজে হিজড়া জনগোষ্ঠী নিয়ে যে নেতিবাচক মনোভাব আছে তা নিয়ে আমরা কাজ করছি। আমাদের যদি সুযোগ দেওয়া হয় অবশ্যই আমরা কাজ করে প্রমাণ দেখাবো। সমাজের মূল ধারায় চলে আসবো।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, স্যাররা আমাদের বলেছেন কী করা যায় আমরা দেখবো। এছাড়া দলগুলোর সঙ্গে এই ধরণের বৈঠক করতে বলেছেন। সংবিধান কী বলে এই রকম দিকগুলোই তারা দেখবেন।
 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সংশোধন করতে গিয়ে নানা বিড়ম্বনার কথাও সিইসির কাছে তারা তুলে ধরেন।
 
পার্বতী আহমেদ বলেন, ভোটার আইডি কার্ড তৈরি ও সংশোধন নিয়েও কথা বলেছি। আমাদের অনেকেরই পুরুষ আইডি কার্ড আছে। এখন সেটা নিয়ে কোথাও গেলে সেটা একসেপ্ট করে না। কারণ আইডি কার্ড একরকম, আর তাদের দেখতে আরেক রকম। অনেক হেজেরমেন্টের শিকার হতে হয়। চাকরির ক্ষেত্রে নিতে চায় না। দেখতে এক রকম, আইডি কার্ড অন্য রকম। এতে অনেক বৈষ্যমের শিকার হয়েছি। আমাদের সিভিল সার্জন অফিস, সেখান থেকে ঢাকা মেডিক্যাল, সেখানে আমাদের কাপড় খোলে দেখেছে। সেখানে আমাদের মানসিক, মান সম্মানে খুব আঘাত লেগেছে। এছাড়া সেখানে অভিভাবকের প্রয়োজন হয়। এখন অভিভাবকরা তো আমাদের আরো ১০ -১৫ বছর আগেই ছেড়েই দিয়েছে। পরিবার তো আমাদের রাখে না। তো কিভাবে অভিভাবক আনবো? পাশপাশি আমাদের এফিডেফিট করতে হয় প্রথম শ্রেণীর হাকিম দিয়ে। তিনি আবার থানায় পাঠান। এজন্য অনেক হেরেজমেন্ট হতে হয়। স্যাররা বলেছেন তারা দেখবেন। দরকার হয় নতুন একটা পলিসি করে যাতে হেরেজমেন্ট না হয়।
 
এ সময় তার সঙ্গে সুস্থ জীবনের সাধারণ সম্পাদক ববি হিজড়া ও কমিউনিটি লিয়াজু অফিসার জোনাকী জোনাক উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে  বলা হয়েছে, সুস্থ জীবন একটি বেসরকারী কমিউনিটি ভিত্তিক সংস্থা, যা ২০০৫ সালে সরকারী অনুমোদনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সুস্থ জীবন হিজড়া ও ট্রান্সজেন্ডার জীবনমান উন্নয়ন মানবাধিকার ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এর বহুমত্রিক কাজের ফলাফল সমূহ সরকারের টেকসই উন্নয়ন লক্ষমাত্রাকে তার কাঙ্খিত লক্ষে পৌছাতে কিছুটা হলেও ভূমিকা রাখছে।

বর্তমান হিজড়া/ট্রান্সজেন্ডার উইমেন্সদের অনেকটা ইতিবাচক গ্রহোনযোগ্যতা পেলেও তা কাঙ্খিত পর্যায়ে না। আমরা গভীর ভাবে অনুধাবন করছি যে, নীতি নির্ধারণী পর্যায়ে একজন এই জনগোষ্ঠীর অংশগ্রহণ ছাড়া পূর্ণভাবে যাবতীয় উন্নয়ন পরিকল্পনায় সত্যিকার কার্যক্রম নেওয়া সম্ভব নয়। তাই উন্নয়নকে তরান্বিত করনের জন্য সম্মিলিত সহযোগীতা প্রয়োজন, আজ এই স্বারক লিপির মাধ্যমে বাংলাদেশের পবিত্র সংসদে আমাদেরও উপস্থিতি নিশ্চিতকরনে আপনি আপনার সহযোগিতা ও পূর্ণ সমর্থন পাবো বলে আশা করি।

 

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: