• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বিমানের সাবেক ক্যাপ্টেনসহ ২৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: ১৮:৪৭, ৬ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বিমানের সাবেক ক্যাপ্টেনসহ ২৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ছবি: ফাইল ফটো

মিশরীয় উড়োজাহাজ লিজ দুর্নীতির মাধ্যমে রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গচ্চা গেছে ১১’শ ৬১ কোটি টাকা। এই দুর্নীতির সঙ্গে বিমানের সাবেক ফ্লাইট অপারেশন ক্যাপ্টেন ইশরাত আহমেদসহ ২৩ জন জড়িত থাকার প্রমাণ মিলেছে দুদকের মামলায়। 

২০১৪ সালে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লাভের আশায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দুটি উড়োজাহাজ ভাড়া করেছিলো। দুদক অনুসন্ধান বলছে, ৫ বছরের জন্য লিজ নেওয়া হলেও মাত্র ১১ মাসের মাথায় উড়োজাহাজ দু’টির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। পরে নষ্ট ইঞ্জিন সচল ও আরও ৪টি ইঞ্জিন আনা হলেও তা ভাগাড়ে পরিণত হয়। 

চুক্তির পূর্বে ক্যাপ্টেন ইশরাতের নেতৃত্বে টেকনিক্যাল টিম মিশরে উড়োজাহাজ পরিদর্শনে যায়, সেখানে দুর্বলতা ধরা পরলেও লিজ নিতে সম্মত জানায় সংশ্লিষ্টরা। দুদক বলছে, টেন্ডার প্রক্রিয়া থেকে শুরু করে মেরামতসহ নানাভাবে দুর্নীতির মাধ্যমে ১ হাজার ১৬১ কোটি টাকা টাকা লোকসান দেখানো হয়। এ ঘটনায় ২৩ জনকে আসামী করে মঙ্গলবার (৩১ জানুয়ারি) মামলা করেন দুদকের উপ-পরিচালক জেসমিন আক্তার। 

এছাড়া, বিমানের অন্যান্য অনিয়ম-দুর্নীতিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মাহবুব হোসেন। উল্লেখ্য, গত বছর বিমান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির তদন্তে উঠে আসে বিমানের লিজ দুর্নীতির চিত্র। তার পরেই এর অনুসন্ধানে নামে দুদক। 
 

বিভি/এমআর

মন্তব্য করুন: