• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সীমানা পুনর্নির্ধারণ: আগামী সপ্তাহে খসড়া প্রকাশ করবে ইসি

প্রকাশিত: ১৩:২৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
সীমানা পুনর্নির্ধারণ: আগামী সপ্তাহে খসড়া প্রকাশ করবে ইসি

ছবি: ফাইল ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদ্যমান সীমানাকে খসড়া হিসেবে প্রকাশ করবে  নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, আগামী সপ্তাহের মধ্যে এই খসড়া প্রকাশ করা করা হবে বলে জানিয়েছেন । 

সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যে সীমানা ছিলো তা নিয়ে খসড়া প্রকাশ করা হবে এবং বিজ্ঞপ্তিতে দাবি-আপত্তির জন্য একটা সময় নির্ধারণ করা হবে। ওই সময়ের মধ্যে যে সকল দাবি-আপত্তি উত্থাপিত হবে সেগুলো এবং ইতোমধ্যে অনেকেই নিজ উদ্যোগে যে সমস্ত আবেদন দিয়েছেন সে সমস্ত আবেদনগুলো নিয়ে শুনানি আন্তে বিধি বিধানের আলোকে আমাদের চুড়ান্ত বিভক্তি এলাকা ঘোষণা করা হবে।

সংসদীয় আসনে কাটাছেঁড়া বিষয়ে ইসি সচিব বলেন, বিষয়টি হবে মূলত প্রাপ্ত আবেদনের সংখ্যার উপর। কারণ আমরা ফয়সালাটা চুড়ান্তভাবে প্রকাশ করবো আগেরটা। এরপরে নির্দিষ্ট সময়ের মধ্যে যে আবেদনগুলো আসবে সেই আপত্তি এবং ইতোমধ্যে নিজ থেকে যে আবেদনগুলো পড়েছে, সেগুলো শুনানি আন্তে আমরা বলতে পারবো আসলে কয়টায় কী হয়েছে।

তিনি বলেন, আমরা আগামী সপ্তাহের মধ্যেই খসড়া প্রকাশ করে দেবো। আগে তো মানুষকে জানাতে হবে। তারপর তাদের কোনো আপত্তি থাকলে তার উপর শুনানি হবে। এরপর যে আইন আছে প্রথম হচ্ছে ভৌগলিক অখণ্ডতা, তারপর আঞ্চলিক অবিভাজ্যতা, তারপর প্রশাসনিক এলাকা চতুর্থত জনসংখ্যার ঘনত্ব। এ সবগুলো বিবেচনায় নিয়ে যদি প্রয়োজন হয় সংশোধন হবে। না হলে হবে না।

বিভি/এমআর

মন্তব্য করুন: