• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পানি বাড়ছে ব্রহ্মপুত্র-যমুনায়, বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা 

প্রকাশিত: ১৭:২৩, ৩০ মে ২০২৪

ফন্ট সাইজ
পানি বাড়ছে ব্রহ্মপুত্র-যমুনায়, বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা 

ছবি: সংগৃহিত

গত ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলের বিভিন্ন স্থানে প্রায় ৭০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ওই অঞ্চলের নদীগুলোর উজানে ভারতের অভ্যন্তরে বৃষ্টি হয়েছে ৯শ’ মিলিমিটারের বেশি। এর প্রভাবে ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘন্টায় সুরমা নদী সিলেট পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে এবং সিলেট জেলায় বন্যা পরিস্থিতি কিছুটা অবনতি হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে দেওয়া নদ-নদীর পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও পূর্বাভাসদাতা সংস্থাটি।

নদ-নদীর অবস্থায় বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

তবে আগামী ২৪ ঘন্টায় সুরমা নদী সিলেট পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে এবং সিলেট জেলার বন্যা পরিস্থিতি কিছুটা অবনতি হতে পারে, পরবর্তীতে ২৪ থেকে ৪৮ ঘন্টায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের তথ্যে বলা হয়, এই সময়ে দেশের অভ্যন্তরের শুধু সিলেটের জাফলংয়েই বৃষ্টি হয়েছে ৩৫৫ মিলিমিটার। এছাড়া লালাখাল, জকিগঞ্জ, লাটু ও কানাইঘাট পয়েন্ট মিলিয়ে ৭০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। অপরদিকে উজানে ভারতের অভ্যন্তরের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ৬৩৪ মিলিমিটারসহ বিভিন্ন পয়েন্টে ৯০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের তথ্য পাওয়া গেছে।

ভারী বৃষ্টিপাতের প্রভাবে গত ২৪ ঘণ্টায় দেশের নদনদীর ৪৮টি পয়েন্টে পানি বেড়েছে। পানি কমেছে ৫৭টি নদীর। বর্তমানে ৪টি নদীর পানি বিপদসীমার উপরে আছে বলেও পূর্বাভাসে জানানো হয়।

বিভি/কেএস/পিএইচ

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2