• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কীটনাশক দিয়ে পাখি হত্যা, থানায় অভিযোগ

প্রকাশিত: ১৮:২৬, ২২ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
কীটনাশক দিয়ে পাখি হত্যা, থানায় অভিযোগ

সিরাজগঞ্জের শাহজাদপুরে কীটনাশক প্রয়োগ করে পাখি হত্যা করায় এক কৃষকের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ করা হয়েছে। পাখির আক্রমণ থেকে খেতের ফসল রক্ষা করতে পাখি মারার জন্য ক্ষেতে মাষকলাই ডালের সংগে কীটনাশক মিশিয়ে ছিটিয়ে দেন শাহজাদপুরের নরিনা ইউনিয়নের একটি গ্রামের ওই কৃষক।

বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা 'দ্য বার্ড সেফটি হাউজ'এর প্রধান মামুন বিশ্বাস সংবাদমাধ্যমকে জানান, ওই কীটনাশক মিশানো শস্য খেয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) অন্তত ৬০ থেকে ৭০টি পাখি মারা যায়।

তিনি জানান, কীটনাশক প্রয়োগ করে পাখি মারা হয়েছে, এই খবর পেয়ে মঙ্গলবার সকালে আমি ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে তখনো আমি ২৭টি ঘুঘু এবং ৩টি মৃত কবুতর দেখতে পাই। যতগুলো পাখির মৃতদেহ ছিলো, তার চেয়ে বেশি সংখ্যক পাখি কীটনাশক মিশ্রিত শস্য খেয়ে মারা গেছে।

মামুন বিশ্বাস বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে খবর পাই যে, এরই মধ্যে অন্তত ২০টি পাখির মৃতদেহ নদীতে ফেলে দেওয়া হয়েছে। এছাড়া যেসব পাখি কিছুটা অসুস্থ হয়ে গিয়েছিলো, সেগুলো আশেপাশের মানুষ খাওয়ার জন্য নিয়ে গিয়েছিলো।

বাকি পাখির মৃতদেহগুলো স্থানীয় বন বিভাগের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়। পরে বন বিভাগের পক্ষ থেকে শাহাজাদপুর থানায় লিখিত অভিযোগ করা হয়।

শাহাজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিদ মাহমুদ খান সংবাদমাধ্যমকে বলেন, ঘটনাটি নিয়ে বন বিভাগের একজন কর্মকর্তা লিখিত অভিযোগ করেছেন। আমরা ঘটনাটির প্রাথমিক তদন্ত পরিচালনা করছি।

বিভি/এমএস

মন্তব্য করুন: