• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

দেশজুড়ে একযোগে জলবায়ু ধর্মঘট পালিত

প্রকাশিত: ২২:৫৯, ২৪ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
দেশজুড়ে একযোগে জলবায়ু ধর্মঘট পালিত

আন্তর্জাতিক জলবায়ু কর্ম দিবসে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশ সংরক্ষণের নানা দাবিতে ঢাকা, কক্সবাজার, কুয়াকাটা, তালতলী, মোংলা, ভালুকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, জয়পুরহাটসহ দেশের বিভিন্ন স্থানে জলবায়ু ধর্মঘট পালিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে রবিবার (২৪ অক্টোবর) সকাল ১১টায় একযোগে ভিন্ন ভিন্ন জেলায় ব্যাতিক্রমধর্মী কর্মসূচির মাধ্যমে এই দিবস পালন হয়।

দেশের সকল নদী ও জলাশয় রক্ষার দাবিতে ঢাকার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন, দখলও দূষণের হাত থেকে কক্সবাজার রক্ষার দাবিতে কক্সবাজারের দরিয়া নগর সমুদ্র সৈকতে নাগরিক সমাবেশ, টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য ও পায়রা-বিষখালি-বলেশ্বর মোহনা রক্ষার দাবিতে বরগুনার তালতলিতে অবস্থিত শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে শিশু চিত্রাঙ্কন ও নাগরিক সমাবেশ, আন্ধারমানিক ইলিশ অভয়ারণ্য রক্ষার দাবিতে পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত কুয়াকাটা সমুদ্র সৈকতে মানববন্ধন, জলবায়ু পরিবর্তন ও শিল্প-দূষণের হাত থেকে সুন্দরবন রক্ষার দাবিতে বাগেরহাটের মোংলা অঞ্চলের সুন্দরবনে মানববন্ধন, ভালুকা হালিমুন্নেছা চৌধুরানী উচ্চ বালিকা বিদ্যালয় সংলগ্ন খীরু নদীর পাড়ে দূষণের হাত থেকে খিরু নদী রক্ষার দাবিতে মানববন্ধন, টাঙ্গাইলে লৌহজং নদী ও নদীর জীববৈচিত্র রক্ষার দাবিতে মানববন্ধন, ময়মনসিংহের বাগানবাড়ি মডেল একাডেমি প্রাঙ্গণে ব্রহ্মপুত্রসহ দেশের সকল নদী রক্ষার দাবিতে মাননবন্ধন এবং জয়পুরহাটের জিরো পয়েন্টে অবৈধ বালি উত্তোলন ও অপরিকল্পিত নদী খননের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

ঢাকায় অনুষ্ঠিত মানববন্ধন থেকে দেশের বিভিন্ন স্থানে আয়োজিত এই জলবায়ু ধর্মঘটের উদ্বোধন করেন জাতীয় নদী জোটের আহ্বায়ক শারমীন মুরশিদ এবং প্রতিবাদ কর্মসূচির দাবীসমূহ কক্সবাজারের দরিয়া নগর সমুদ্র সৈকত থেকে তুলে ধরেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল। 

ঢাকার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে মূল বক্তব্য পাঠ করেন যুব বাপা কর্মসূচির সদস্য সচিব রাওমান স্মিতা এবং সঞ্চালনা করেন বাপার যুগ্ম সম্পাদক হুমায়ন কবির। বক্তব্য রাখেন বাপা’র যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, বাপা নদী জলাশয় কমিটির সদস্য সচিব ড. হালিমদাদ খান, বাপা নির্বাহী সদস্য ইবনুলসাঈদ রানা, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়ক মো. কামরুজ্জামান, ‘যুববাপা’ সদস্য দেওয়ান নূরতাজ আলম, সিডিপি’র প্রোগ্রাম কো-অডিনেটর খোকন শিকদার, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান, শিশুদের মুক্ত বায়ু সেবন সংস্থার সভাপতি সেলিম হোসেন, মৃত্তিকা’র প্রোগ্রাম ম্যানেজার হুমাইরা প্রমূখ। এতে আন্যান্য দাবির পাশাপাশি নদী রক্ষায় আদালতের রায়সমূহ যথাযথভাবে মেনে দেশের সকল নদী ও জলাশয়সমূহ পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবি জানানো হয়। 


    
কক্সবাজারের দরিয়া নগর মেরিন সমুদ্র সৈকতে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে অন্যান্য দাবীর পাশাপাশি শুকনা ছড়িতে প্রশাসনিক একাডেমীর জন্য ৭০০ একর বনভূমি বরাদ্দ ও কোহেলিয়া নদীর শ্রেণী পরিবর্তন করে নদীটি ভরাটের তীব্র প্রতিবাদ জানানো হয়। বাপা কক্সবাজারের সভাপতি ফজলুল কাদের চৌধুরির সভাপতিত্বে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে দিবসটি উপলক্ষে মূল বক্তব্য দেন শরীফজামিল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন করিম উল্লাহ কলিম, সাধারণ সম্পাদক,বাপাকক্সবাজার ও এইচ, এম, নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক, বাপাকক্সবাজার শাখা।

আন্ধারমানিক নদী এবং ইলিশের অভয়ারণ্য রক্ষার দাবিতে কুয়াকাটা সৈকতে মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। পরিবেশ কর্মীদের পাশাপাশি শত শত সাধারণ মানুষ অংশ নেন। বক্তব্য রাখেন, কলাপাড়া বাপার সভাপতি মো. শাহাদাৎ হোসেন বিশ্বাস, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসিরউদ্দিন বিপ্লব, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক মিজানুর রহমান, গণমাধ্যমকর্মী মেজবাহ উদ্দিন মাননু, কুয়াকাটা ট্যুর গাইড এসোসিয়েশনের সভাপতি কে এম বাচ্চু প্রমুখ।

পায়রা-বিষখালী-বলেশ্বর মোহনা ও টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য বাঁচানোর দাবিতে বরগুনার তালতলীতে মানবপ্রাচীর অনুষ্ঠিত হয়। উপজেলার শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র আমতলী - তালতলী সমন্বয়কারী মো. আরিফ রহমান। সমাবেশে বক্তব্য রাখেন সমাজসেবক নজরুল ইসলাম খান, কামরুজ্জামান বাচ্চু, মিনহাজুল আবেদীন মিঠু, নোঙর সদস্য মো. হাইরাজ মাঝি, স্বেচ্ছাসেবী সংগঠনের ইমরান তাহির,বিডিক্লিনের উপজেলা টিম লিডার ইমরান তুহিন প্রমুখ। এর আগে শনিবার রাতে ফানুস উড়ান উপজেলা চেয়ারম্যান রেজাউল-কবির-জোমাদ্দার।

জলবায়ু বিপর্যয়, শিল্পদূষণ এবং দখল থেকে সুন্দরবন বাঁচানোর দাবিতে সুন্দরবনের হারবাড়িয়ায় মানবপ্রাচীর অনুষ্ঠিত হয়। বাপা মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মোংলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, বাগেরহাট সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, মোড়েলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, মোড়েলগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি আব্দুল মজিদ জব্বার, সোংলা বিএনপি নেতা শেখ শাকির হোসেন, বাপা নেতা অধ্যাপক জাকির হোসেন, কমলা সরকার, সোনিয়া কারিমা, সুশাসনের জন্য নাগরিক সুজন বাগেরহাটের সাধারণ সম্পাদক অ্যাড. শরিফুল ইসলাম ঠান্ডু, উন্নয়নকর্মী মীর সারোয়ার হোসেন, নারীনেত্রী আজমিন নাহার, রিনা পারভীন সাগর, নদীকর্মী হাসিব সরদার প্রমুখ।

জলাভূমী, জলাশয়, খাল, নদী রক্ষার দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ভয়েস অব ওল্ড ব্রহ্মপুত্র রিভার কিপার, কানেক্ট একাডেমি, বাগানবাড়ী এসইএল মডেল একাডেমি এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর আয়োজনে ময়মনসিংহের চর খরিচা বিলে সমাবেশ অনুষ্ঠিত হয়।  সমাবেশে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাসরিন আকতার, ইউয়ানুল আছাদ, মনির হোসেন, আনারুল ইসলাম প্রমুখ। ময়মনসিংহের ভালুকায় হালিমুন্নেছা চৌধুরানী উচ্চ বালিকা বিদ্যালয় সংলগ্ন খীরু নদীর পাড়ে খীরু নদীসহ ভালুকার সকল জলাশয় উদ্ধার ও রক্ষার দাবীও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জয়পুরহাটের জিরোপয়েন্টে অবৈধভাবে নদী দখল ও বালি উত্তোলন সকল নদী ও জলাশয় রক্ষা বনজ, ফলজ ও ঔষধি বৃক্ষ রোপনের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে উত্থাপিত দাবি তুলে ধরেন পরিবেশকর্মী বাপা সদস্য মো. লূৎফুল্লাহিল কবির (আরমান), মো. কবিরুল ইসলাম রানা, মো. শামসুল হক, মো. রওশন কবির চৌধুরী প্রমুখ।

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: