• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

সেন্টমার্টিনসহ ইসিএ এলাকাগুলোর সব স্থাপনার তালিকা তৈরির নির্দেশ

প্রকাশিত: ২১:০৫, ২৭ অক্টোবর ২০২১

আপডেট: ২১:০৮, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সেন্টমার্টিনসহ ইসিএ এলাকাগুলোর সব স্থাপনার তালিকা তৈরির নির্দেশ

সেন্টমার্টিন দ্বীপসহ সরকার ঘোষিত দেশের ১৩টি প্রতিবেশ সংকটাপন্ন এলাকায় (ইসিএ) নির্মিত বৈধ অবৈধ সব স্থাপনার তালিকা চেয়েছে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা জাতীয় কমিটি। দ্রুত এই তালিকা তৈরি করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দিয়েছে কমিটি।

বুধবার (২৭ অক্টোবর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল-এর সভাপতিত্বে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা জাতীয় কমিটির ১ম সভা থেকে এই নির্দেশ দেওয়া হয়। সভায় জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনার বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলেও কমিটি সূত্রে জানা গেছে।

সভা সূত্রে জানা যায়, প্রতিবেশ সংকটাপন্ন এলাকা সংরক্ষণের দায়িত্বে থাকা উচ্চ পর্যায়ের এই কমিটি প্রতিবেশগত সংকটাপন্ন এলাকাসমূহের সীমানা সুনির্দিষ্টভাবে নির্ধারণপূর্বক এর মধ্যে অবস্থিত অনুমোদিত এবং অননুমোদিত স্থাপনাসমূহের তালিকা প্রস্তুতের জন্য পরিবেশ অধিদফতরকে দায়িত্ব দেয়। একইসংগে আলাদা আলাদা এলাকাভিত্তিক প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন এবং সংকটাপন্ন এলাকার মাঠ পর্যায়ের কমিটিকে সক্রিয় করার জন্য উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় অন্যদের মধ্যে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কেয়া খানসহ কমিটির সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

 

বিভি/কেএস/রিসি 

মন্তব্য করুন: