• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সেন্টমার্টিনকে সামুদ্রিক সংরক্ষিত এলাকা ঘোষণায় আন্তর্জাতিক সাড়া

প্রকাশিত: ২২:৩৩, ২২ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
সেন্টমার্টিনকে সামুদ্রিক সংরক্ষিত এলাকা ঘোষণায় আন্তর্জাতিক সাড়া

বাংলাদেশের সর্বদক্ষিণে সমুদ্রে গজিয়ে ওঠা দ্বীপ সেন্টমার্টিন যুগের পর যুগ আন্তর্জাতিক মহলের আগ্রহের কেন্দ্রবিন্দু। ইতিহাস বলছে, এই দ্বীপের আবিষ্কারকও বিদেশী নাবিকেরা। কিন্তু অনিয়ন্ত্রিত পর্যটনের কারণে সম্প্রতি বছরগুলোতে জীববৈচিত্র্যপূর্ণ দ্বীপটি তার জীববৈচিত্র্য ও সৌন্দর্য হারিয়েছে। ফলে কমেছে এর আন্তর্জাতিক চাহিদাও।

সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য রক্ষায় দ্বীপটিকে ১৯৯৯ সালে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করে সরকার। এরপর থেকে সংকট কাটিয়ে এই দ্বীপের জীববৈচিত্র্য রক্ষা করতে নানান উদ্যোগ নিয়েছিলো বাংলাদেশ সরকার। কিন্তু এতে কোনো উন্নয়ন না হয়ে বরং আরও সংকটের দিকে গিয়েছে দ্বীপটি। এবার সেখানকার জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে দ্বীপ ও আশপাশের সমুদ্র অঞ্চলকে সামুদ্রিক সংরক্ষিত অঞ্চল ঘোষণা করেছে সরকার। 

গত ৪ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে বঙ্গোপসাগরের ১ হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করে। এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে পরিবেশ নিয়ে কাজ করা আন্তর্জাতিক মহলও। 

১৯৯৮ সাল থেকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও বনভূমি সংরক্ষণের পক্ষে প্রচারণার পাশাপাশি বনভূমি সংরক্ষণের অনেকগুলো প্রকল্পকে সহযোগিতাও করছেন হলিউডের অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে জলবায়ু সংকট মোকাবিলায় লড়ছেন তিনি। 

এই প্রথম বাংলাদেশের কোনো বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন ডিক্যাপ্রিও। সেন্টমার্টিন দ্বীপের চারপাশে সুরক্ষিত সামুদ্রিক এলাকা গড়ে তোলার উদ্যোগ নেওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে শুক্রবার টুইটারে ভেরিফায়েড অ্যাকাউন্টে একটি পোস্ট দেন ডিক্যাপ্রিও। 

টুইটে বাংলাদেশ সরকার, স্থানীয় লোকজন এবং এনজিওগুলোকে অভিনন্দন জানিয়ে তিনি লিখেন, ‘সেন্টমার্টিন দ্বীপের চারপাশে নতুন প্রতিষ্ঠিত একটি সামুদ্রিক সুরক্ষিত এলাকার জন্য বাংলাদেশ সরকার, স্থানীয় সম্প্রদায় এবং এনজিওগুলোকে অভিনন্দন। জীববৈচিত্র্যের একটি সম্প্রদায়কে রক্ষা করার পাশাপাশি বাংলাদেশের একমাত্র প্রবাল প্রাচীরের আবাসস্থলে সুরক্ষা দেবে এ উদ্যোগ।’

লিওনার্দো ডিক্যাপ্রিও-এর এই স্ট্যাটাসের পর দেশীয় ও আন্তর্জাতিক নানান মহলের আলোচনায় উঠে এসেছে বাংলাদেশ সরকারের পরিবেশ রক্ষার উদ্যোগ। এ নিয়ে প্রশংসায়ও ভাসছে সরকার। মেরিন প্রোটেক্টেড এরিয়া বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, এমন প্রশংসা আরও দায়িত্বানুভূতি বাড়াচ্ছে তাঁদের।

আইন অনুযায়ী এতোদিন প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে সেন্টমার্টিনের জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করেছে পরিবেশ অধিদফতর। এবার সামুদ্রিক প্রতিবেশ সংরক্ষণে মেরিন প্রটেক্টেড এরিয়া (এমপিএ) বাস্তবায়নের দ্বায়ীত্ব যাচ্ছে বন বিভাগের উপরও। 

এমপিএ বাস্তবায়নের বিষয়ে জানতে চাইলে বন অধিদফতরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম বাংলাভিশন ডিজিটালকে বলেন, বন বিভাগ বন-বন্যপ্রাণী রক্ষায় অনেক প্রশংসনীয় কাজ করে। কিন্তু সব বিষয় সেভাবে প্রচার হয় না বলে আলোচনাও হয় না। বন বিভাগের তেমনই একটি কাজ সেন্টমার্টিনকে এমপিএ ঘোষণা করাতে পারা। আমরা মনে করি সরকারকে প্রয়োজনীয়তা বুঝিয়ে একটা প্রতিষ্ঠিত পর্যটন এলাকাকে  সংরক্ষিত এলাকা ঘোষণা করাতে পারাই আমাদের অনেক বড় অর্জন। আন্তর্জতিক সমর্থন সেদিকেই ইংগিত করেছে।

তিনি আরও বলেন, নিঃসন্দেহে এই সমর্থন ও প্রশংসা আমাদের দায়বদ্ধতা আরও বাড়িয়েছে। আমরা যেভাবেই হোক সেন্টমার্টিনের জীববৈচিত্র্য সংরক্ষণ করতে চাই। ইতোমধ্যে অনেকগুলো আলোচনা হয়েছে। আমরা চাচ্ছি এখানে পর্যটকদের রাত্রীযাপন পুরোপুরি বন্ধ করে দিতে এবং পর্যটক কেন্দ্রীক প্রকৃতি ধ্বংস শূন্যের কোটায় আনতে। এই কাজে আইনশৃঙ্খলা বাহিনীগুলোকে যুক্ত করতেও আলোচনা করছি।

‘বর্তমান সরকার পরিবেশ সংরক্ষণে যথেষ্ট আন্তরিক। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ও এ বিষয়ে কাজ করছে। আমরা সম্পূর্ণ প্রস্তুত আছি। আশাকরি সেন্টমার্টিনের জীববৈচিত্র্যকে আমরা অবশ্যই রক্ষা করতে পারবো’, বলছিলেন বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম।

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: