• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

মা কুকুরের মমতায় বড় হচ্ছে তিনটি বাঘ শাবক!

প্রকাশিত: ১০:০১, ১৮ মে ২০২২

ফন্ট সাইজ
মা কুকুরের মমতায় বড় হচ্ছে তিনটি বাঘ শাবক!

মায়ের কাছে যে সন্তানের কোনো প্রজাতি বা ধর্ম হয় না, আবারও তার প্রমাণ করে দিয়েছে একটি মা কুকুর। তিনটি বাঘ শাবকের দায়িত্ব সে তুলে নিয়েছে নিজের কাঁধে।

সম্প্রতি কুকুরসহ তার ৩টি বাঘ শাবকের ভিডিও ছড়িয়েছে সামাজিক মাধ্যমে। সেখানে দেখা যায়, একটি কুকুরের গা ঘেঁষে ঘুরে বেড়াচ্ছে  তিনটি বাঘের শাবক। গায়ে, পিঠে উঠে পড়ছে তারা, মুখ ঘষছে মায়ের শরীরে।

জানা গেছে ঘটনাটি চীনের একটি চিড়িয়াখানার। এই দৃশ্য দেখে দর্শনার্থীদের মতো অবাক হয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষও। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, শাবক তিনটির জন্মের পরই তাদের পরিত্যক্ত করে দেয় বাঘিনী। এমনকি দুধ পর্যন্ত খাওয়াতে অস্বীকার করে। সে সময় ওই ল্যাব্রাডর কুকুরটির কাছেই আশ্রয় হয় শাবক তিনটির। অল্পদিনের মধ্যেই তাদের মা হয়ে উঠে সে। এখন আপাতত ওই তিনটি ছানাকে ঘিরেই দিন কাটছে কুকুরটির। রাতদিন তার গায়ে মাথায় উঠে পড়ছে তিন দস্যি। বিরক্ত হওয়া তো দূর, বরং পরম মমতায় তাদের আগলে রাখছে কুকুরটি।

ভিডিওটি ইতোমধ্যে বেশ আলোচনার জন্ম দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ভিডিওটি শেয়ার করে প্রশংসা করছেন কুকুরটির। অনেকে বলছেন, ডিএনএ বা রক্তের টান নয়, সম্পর্ক গড়তে লাগে কেবল ভালবাসা। আর সেই শিক্ষাই আমাদের বারবার দেয় প্রকৃতি। যা অবোলা প্রাণীরা সহজে বুঝে নিলেও আমাদেরই বুঝি সেই শিক্ষায় ফাঁকি থেকে যায়।

কিছুদিন আগে এক শিম্পাঞ্জি মায়ের গল্পও ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যায়, একটি সিংহশাবককে পরম যত্নে দুধ খাওয়াচ্ছে একটি শিম্পাঞ্জি। কপালে এঁকে দিচ্ছে আদর। 

বিভি/কেএস

মন্তব্য করুন: