• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

‘ইয়ং রিভার চ্যাম্পিয়নশিপ ২০২২’ এর চূড়ান্ত পর্ব কাল

প্রকাশিত: ১৫:১৬, ১১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৫:১৭, ১১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
‘ইয়ং রিভার চ্যাম্পিয়নশিপ ২০২২’ এর চূড়ান্ত পর্ব কাল

তরুণদের মাঝে নদীমাতৃক অন্তর্দৃষ্টি গড়ে তোলা ও শিক্ষার্থীদের মাঝে নদীর বিস্তৃত পরিমণ্ডল নিয়ে অনুসন্ধিৎসা সৃষ্টির লক্ষ্য নিয়ে শুরু হয়েছিল নদী বিষয়ে দেশের সবচেয়ে বড় নলেজ ইনিশিয়েটিভ ইভেন্ট ‘ইয়ং রিভার চ্যাম্পিয়নশিপ ২০২২’। এটি জনসচেতনতা ও নদী ভাবনা তৈরীর একটি প্রক্রিয়া, একই সাথে এটি তরুণদের মধ্যে নদী বিষয়ে গভীর অন্তর্দৃষ্টি গড়ে তোলার একটি সমন্বিত প্রয়াস। 

আগামীকাল সোমবার এই ইভেন্টের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে রাজধানীর ইকোনোমিক রিপোর্টাস ফোরামের কার্যালয়ে। আর চূড়ান্ত পর্বে লড়াই করছে সারা দেশ থেকে নির্বাচিত ৫২ জন প্রতিযোগী। সকালে নদীবিষয়ক কুইজ প্রতিযোগিতা ,তারপর বক্তৃতা প্রতিযোগিতার মাধ্যমে চূড়ান্ত বিজয়ী নির্বাচন। বিকাল ৩ টায় হবে পুরস্কার বিতরণ। 

উক্ত আয়োজনের বিচারক প্যানেলে থাকছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া, ভাওয়াল বদরে আলম সরকারী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকর ও রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।

এই চ্যাম্পিয়নশিপের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পানি সম্পদ মন্ত্রণালযের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে বক্তব্য রাখবেন  বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান  মো. আলী কদর, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী এডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান,  ডেল্টা ও জলবায়ু গবেষক প্রকৌশলী টেরেসা ভেন কেলটিংগা (কেথরিন), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়কারি শরীফ জামিল, ভাওয়াল বদরে আলম সরকারী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকর, এম এন্ড জে গ্রুপের মানব সম্পদ, প্রকৌশল ও প্রশাসন বিভাগের প্রধান মেজর (অব.) ইমতিয়াজ ইসলাম।

প্রতিযোগিতামূলক জ্ঞান চর্চার এই আয়োজনটি যৌথভাবে করছে  প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার, ইসাবেলা ফাউন্ডেশন , বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ওয়াটার কিপার্স বাংলাদেশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যবরেটরি, জয়েন্ট কো-অপারেশন প্রোগ্রাম বাংলাদেশ -নেদারল্যান্ডস ও এম এন্ড জে গ্রুপ ।
 
এই আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, নেচার নজারভেশন ম্যানেজমেন্ট, নদী অধিকার মঞ্চ, গ্রিণ প্লানেট ও রিভার বাংলা।

বিভি/কেএস

মন্তব্য করুন: