• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

টানা তিন দিন দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

প্রকাশিত: ১০:৩৭, ২৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
টানা তিন দিন দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর অনুযায়ী আবারও বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠেছে রাজধানী ঢাকা। এ নিয়ে টানা তিন দিন তালিকার শীর্ষ অবস্থান করছে ঢাকা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর অনুযায়ী রবিবার (২২ জানুয়ারি) থেকে সোমবার (২৩ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত ২৯৩ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠে আসে ঢাকা। গত শনিবারও বিশ্বে দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে সেই তালিকায় একিউআই ২৯১ ও ২১৬ স্কোর নিয়ে দ্বিতীয় উজবেকিস্তানের তাসখন্দ ও তৃতীয় স্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি।

এই তিন দেশের পরেই অবস্থান করছে ভিয়েতনামের হ্যানয় (১৮৯)। এরপর আছে চীনের তিনটি—শহর উহান (১৭৩), চংগিং (১৭১) ও চেংডু (১৭০)।

একিউআই স্কোর অনুযায়ী ১০০ থেকে ২০০ পর্যন্ত হচ্ছে ‘অস্বাস্থ্যকর’। আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।


 

বিভি/রিসি

মন্তব্য করুন: