• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

বাবাদেরও সন্তানের জন্য মনের গভীরে ক্ষুধা জমানো থাকে

জসিম মল্লিক, সানফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া

প্রকাশিত: ২১:৪৯, ১৭ জুলাই ২০২২

ফন্ট সাইজ
বাবাদেরও সন্তানের জন্য মনের গভীরে ক্ষুধা জমানো থাকে

লেখক ও তার সন্তান

মায়েদের নিয়েই বেশি কথা হয়। লেখা হয় গান, কবিতা, স্মৃতিকথা। নির্মিত হয় চলচ্চিত্র, নাটক। মা দিবস, মা স্পেশাল ইত্যাদি হয়। মায়েরা সন্তানের জন্য অনন্ত ত্যাগ স্বীকার করে। সন্তানের অসুস্থতায় মায়েরা নির্ঘুম রাত পার করে। মায়ের গর্ভে সন্তান বড় হয়। প্রসব বেদনার যন্ত্রণা অনেক তীব্র। 

আমিও মা ভক্ত সন্তান। মা ছিল আমার জীবনের সব। শিশুকালে পিতৃহীন হয়েছিলাম বলেই আমি মায়ের সন্তান হয়ে উঠেছিলাম। মা আমাকে বুঝত, খুব বুঝত। একমাত্র মায়েরাই সন্তানের গভীর, গোপন মনের কথা বোঝে। মাকে নিয়ে আমার অংসখ্য লেখা আছে। আমার মা নামে একটি বইও প্রকাশিত হয়েছে।

মায়েদের নিয়ে যত কথা হয় বাবাদের নিয়ে হয় না। কিন্তু বাবারাও সন্তানের জন্য অনেক ত্যাগ স্বীকার করে। বাবাদেরও সন্তানের জন্য মনের গোপন গভীরে তীব্র ক্ষুধা জমানো থাকে। তাদের প্রকাশটা কম হলেও বাবারা সন্তানের জন্য বড় ফ্যাক্টর। আমার নিজের জীবন থেকে সেটা বুঝি। 

আমি সবসময় একজন প্যাশোনেট বাবা হওয়ার চেষ্টা করি। সন্তানের জন্য বাবাদের বুকের গভীরে চৈত্রের কুয়োর তলানি জলের মতো কিছু ভালবাসা সবসময় পড়ে থাকে। ওই দুস্তর পথ পার হয়ে সেইটুকু স্পর্শ করবে কে? অভিমানই বাবাদের অস্তিত্ব। তার সঙ্গে চলে অপেক্ষা অপেক্ষা। তার পাশে কেউ আসুক, সবাই আসুক..।

বিভি/এজেড

মন্তব্য করুন: