• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চন্দ্র বিজয়ী স্যার এডউইন অলড্রিনের জীবনের ব্যর্থতা

শায়ের খান

প্রকাশিত: ১৬:২৫, ২০ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
চন্দ্র বিজয়ী স্যার এডউইন অলড্রিনের জীবনের ব্যর্থতা

অলড্রিনের চাঁদে হাটার ছবি নিলামে প্রায় ৮ হাজার ডলারে বিক্রি হয়

১৯৬৯ সালে প্রথম চন্দ্র বিজয়ী তিন বীরের একজন স্যার এডউইন অলড্রিন । তিনি স্যার নেইল আর্মস্ট্রং এর পরই চাঁদে নেমে গুরুত্বপূর্ণ কিছু কাজ করে একসাথে পৃথিবীতে ফিরেন। স্যার এডউইন অলড্রিন  চাঁদ বিজয় করে পৃথিবীতে এসে নাসা ত্যাগ করেন । অবসরে যেতে চান । তাঁকে অনুনয় বিনয় করে এয়ার ফোর্সের পাইলটদের টেস্ট চীফ হিসেবে নিয়োগ দেয়া হয় । উনি ব্যর্থ হন । লাগাতার মদ পান শুরু করেন । পরকীয়া প্রেমে  জড়ান । বিষণ্ণতায় ভোগেন । ডিভোর্স হয় তার ।

আবার বিয়ে করেন । আবার ডিভোর্স হয় । এবার  ক্যাডিলাক কোম্পানী তাকে সেলস চীফের দায়িত্ব দেয় । উনি ৬ মাসে একটি ক্যাডিলাকও বিক্রি করতে পারেন নাই । 
বটম লাইন : বাঘ কি কখনো মালপত্র টানতে পারে ? মহাকাশ বিজয়ে যার আনন্দ, ছোট্ট আকাশে উড়ে সে তৃপ্ত হবে কি করে ? 

তৃতীয় স্ত্রীর সঙ্গে স্যার এডউইন অলড্রিন
ড. এডউইন ইউগিন বাজ অলড্রিন, জুনিয়রের জন্ম ২০ জানুয়ারি, ১৯৩০। তিনি মার্কিন বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল, পাইলট ও নভোচারী ছিলেন। ৩৯ বছর বয়সে তিনি অ্যাপোলো ১১ চন্দ্র অভিযানে অংশ নিয়েছিলেন। তার মিশন কমান্ডার নিল আর্মস্ট্রংয়ের পর দ্বিতীয় মানব হিসেবে ২১ জুলাই, ১৯৬৯ সালে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছিলেন। শৈশবে তার ডাকনাম হয় বাজ। বড় দুই বোন ব্রাদার শব্দকে বিকৃত উচ্চারণ করে বাজার নামে ডাকতো এবং এ থেকেই বাজ শব্দের সংক্ষিপ্ত রূপ তৈরী হয়। ১৯৮৮ সালে আনুষ্ঠানিকভাবে তিনি তার মূল নামে বাজ ধারণ করেন।

মার্চ, ১৯৭২ সালে বাজ অলড্রিন নাসা ত্যাগ করেন। তিনি তিনবার জোয়ান আর্চার, বেভার্লি জিল এবং লোই ড্রিগস ক্যাননকে বিয়ে করেন। তন্মধ্যে প্রথম স্ত্রীর গর্ভে জেমস, জেনিস এবং এন্ড্রু নামে তিন সন্তান জন্মে। পরে তিনি লোই ড্রিগস ক্যাননকে ১৯৮৮ সালে ভ্যালেন্টাইন'স ডেতে বিয়ে করেছিলেন।

মন্তব্য করুন: