• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

এক ‘টুস’ খানি কথা

দিপন দেওয়ান

প্রকাশিত: ০৯:৫৯, ২১ মে ২০২২

আপডেট: ১১:৪৭, ২১ মে ২০২২

ফন্ট সাইজ
এক ‘টুস’ খানি কথা

শুক্রবার সকালে এক অনুষ্ঠানে গণকমিশন নিয়ে প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, গণকমিশনের কোন আইনি ভিত্তি নেই। তার মানে হলো, একজন সাবেক বিচারপতি ও একজন ব্যারিস্টার বেআইনি কাজ করেছেন। আইনের লঙ্ঘনকারীরা কোথা থেকে অধিকারপ্রাপ্ত হয়ে এই বেআইনি কাজ করলেন? আর দুজনই আইনের মানুষ হয়ে আইন লঙ্ঘন করে প্রকাশ্যে অধরা রয়েছেন কেমন করে? এমন প্রশ্নের উত্তর হবে নাটকের সেই আলোচিত সংলাপের মতো- " কি জানি বাপু"।

১১৬ জন আলেম যদি ওয়াজ করতে গিয়ে কোন বিতর্কিত মন্তব্য করেন, সেজন্য অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিৎ। কোন কোন ক্ষেত্রে ব্যবস্থা নেয়া হয়েছেও। আলেমরা নাকি ওয়াজ করতে গিয়ে উস্কানিমূলক বক্তব্য দেন। তবে আমার জানামতে, আজ পর্যন্ত কোন ওয়াজ মাহফিল থেকে দলবেধে কোথাও গিয়ে সহিংসতার খবর পাইনি। উল্টো বিভিন্ন রাজনৈতিক সমাবেশে বসার জায়গা নিয়ে, মাইকে নেতার নাম না বলাসহ বিভিন্ন অজুহাতে চেয়ার ছোড়াছুড়ি থেকে শুরু করে সংঘর্ষে আহত হবার খবর সংবাদের শিরোনাম হয়েছে।

গণকমিশনের পক্ষে যে কয়েকজন ব্যক্তি গণমাধ্যমে কথা বলছেন, তাদের গ্রহনযোগ্যতা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। সব'চে কম জনপ্রিয় যে আলেম ১১৬ জনের তালিকায় রয়েছেন, তার থেকেও অনেকগুন কম পছন্দ করেন সাবেক বিচারপতি আর ব্যারিস্টারকে। এই দুজন ব্যক্তি বিভিন্ন কারণে সমালোচিত। আমার বুঝে আসে না, এমন বিতর্কিত ব্যক্তিদের আলেমদের নিয়ে তদন্ত করার দায়িত্বটা কে দিলো? এ ধরনের একটি গণকমিশন করে আলেমদের সাথে সরকারের দুরত্ব তৈরীর মতো বুদ্ধি কি নিজেদের ভিতর থেকেই কেউ করালো? আমার তো মনে হচ্ছে, ঘরের শত্রু বিভিষন।

তবে বেআইনি এই গণকমিশনের কাছে একটি প্রস্তাব আছে আমার। আর তা হলো- ১১৬ জন আলেমের তালিকা করে যেভাবে আপনারা তাদের দুর্নীতি বের করার চেষ্টা করেছেন, তেমন করে কি বের করবেন- কোন মন্ত্রনালয়ের কতোজন কর্মকর্তা কতোবার রাষ্ট্রের টাকা অপচয় করে বিদেশ ভ্রমন করেছেন কুশিক্ষা নিতে? তাহলে এই জাতি জানতে পারতো কতো ডলার ব্যয় হয়েছে তাদের রঙ্গ তামাসা বাবদ। আপনারা চাইলে সয়াবিন তেল কেউ লুকিয়ে রাখলো কিনা কিংবা চাল-ডালের দামে কারসাজি করে বাড়িয়ে দেয়া নিয়েও তদন্ত করতে পারেন। যদিও আপনারা আপনারা আইনের মোড়কে বেআইনি ভিত্তিহীন "গণকমিশন"

লেখক: সিনিয়র রিপোর্টার, বাংলাভিশন

মন্তব্য করুন: