• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

ব্রিজ ও মোটর বাইকের দাপট!

জসিম মল্লিক

প্রকাশিত: ০৭:২৩, ২৯ জুন ২০২২

আপডেট: ০৯:৫৮, ২৯ জুন ২০২২

ফন্ট সাইজ
ব্রিজ ও মোটর বাইকের দাপট!

এই ব্রিজটির দৈর্ঘ ২৫ কিলোমিটার। সৌদি আরব আর বাহরাইনকে স্থলপথে যুক্ত করেছে এই ব্রিজ। আরব সাগরের উপরে নির্মিত এই ব্রিজ বানাতে খরচ হয়েছে ৮০০ মিলিয়ন ডলার। ১৯৮৬ সালে নেদারল্যান্ডসের বালাস্ট নিদাম কোম্পানী এটি নির্মাণ করেছে। এই ব্রিজ দেখতে অনেকেই যায় কিন্তু কখনও শোনা যায়নি কেউ নাট বল্টু খুলেছে, ব্রিজের উপর দাঁড়িয়ে নামাজ পড়েছে, পস্রাব করেছে বা কোনো নারী অশ্লীল অঙ্গভঙ্গি করে ভিডিও পোষ্ট করেছে। 

উদ্বোধনের দিনই পদ্মা ব্ৰিজে দু’জন মোটর বাইক আরোহী নিহত হয়েছেন। পৃথিবীতে অনেক বড় বড় হাইওয়ে আর ব্রিজ পাড়ি দিয়েছি কিন্তু কখনও কোনো হাইওয়ের সাথে যুক্ত ব্রিজে দাঁড়িয়ে, ছবি তোলা, ভ্রমণ করা বা দোকান খোলার কোনো ব্যবস্থা দেখিনি। লেবুখালির ব্রিজের উপর দেখেছি লোকজন ভ্রমণ করছে, ছবি তুলছে, দোকান বসেছে সেখানে। কি ভয়াবহ কথা! 

পদ্মা সেতু বা কোনো সেতুতে কখনোই এই ধরনের অনিয়মকে প্রস্রয় দেওয়া ঠিক হবে না। ব্রিজে দাঁড়ানোর কোনো অপশনই রাখা উচিত না। এতে দুর্ঘটনা যেমন বাড়বে তেমনি ব্রিজের সৌন্দর্য্য ক্ষুন্ন হবে। 

উন্নত দেশগুলোতে হাইওয়ে দিয়ে মোটর বাইক চলে না বললেই চলে। এতো মোটর বাইকের লাইসেন্স দেওয়ার মানে কি! ঢাকার রাস্তায়ই শুধু না দেশের প্রতিটি শহর, গ্রাম, ফুটপাথ, অলি গলি সর্বত্র্য মোটর বাইকের দাপট। ঢাকায় এবার শুনেছি পঙ্গু হাসপাতালের আশিভাগ পেশেন্ট মোটর বাইকের। রাইড শেয়ারের বাইকগুলো এমনই বেপোরোয়া যে পিছন থেকে যাত্রী রাস্তায় পড়ে থাকে, বাসের নিচে চাপা পড়ে তাও হুস থাকে না। মোটর বাইক আমদানি, বিপণন ও লাইসেন্স দেওয়ার ব্যাপারে সরকারকে আরও কঠোর হতে হবে। ট্রাফিক ব্যবস্থা সঠিক নাই বলেই এতো মোটর বাইকের উপর নির্ভরশীল মানুষ।

বিভি/এএন

মন্তব্য করুন: