• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

কি কারণে ৪২ থেকে ৫০ শতাংশ দাম বাড়ানো হলো!

প্রকাশিত: ১৬:০৫, ৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
কি কারণে ৪২ থেকে ৫০ শতাংশ দাম বাড়ানো হলো!

শুক্রবার দিবাগত রাত ১২টার থেকে বাংলাদেশে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করা হয়েছে। এ নিয়ে সারাদেশে মানুষের মধ্যে প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। ইতোমধ্যে সাধারণ মানুষের ভোগান্তিও সৃষ্টি হয়েছে। গুরুত্বপূর্ণ বন্দরনগরী চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় পরিবহন চলাচল বন্ধ, ঢাকাসহ দেশজুড়ে কিছু জায়গায় ভাড়া বেশি আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। আরও ভোগান্তি হিসেবে বাস ভাড়া ও লঞ্চ ভাড়া বৃদ্ধির নতুন তালিকা আসতে যাচ্ছে।

বিশ্ববাজারে তেলের দাম কমছে। গত বৃহস্পতিবার রাতেও জ্বালানি তেলের বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। বৃহস্পতিবার রাতে ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল ৯৩ দশমিক ৮১ ডলারে নেমে আসে। এ অবস্থায় বাংলাদেশে জ্বলানি তেলে মূল্য বৃদ্ধিতে দেশে সচেতন নাগরিকরাও প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। সাবেক সচিব আবু আলম শহীদ খান তার ফেসবুক ওয়ালে এ সম্পর্কে একটি পোস্ট দিয়েছেন।

ব্যক্তিগত ফেসবুক ওয়ালে তিনি লেখেন, ‘বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমছে। কিন্তু বাংলাদেশে গতকাল রাত বারটা থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে ১১৪ টাকা করা হয়েছে। এই দাম বৃদ্ধির হার প্রায় ৪২ শতাংশ। লিটার প্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত বৃহস্পতিবার জ্বালানি তেলের দাম ছিল গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর সর্বনিম্ন পর্যায়ে। ব্যবসায়ীরা চলতি বছরের শেষ দিকে বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা করছেন। এতে জ্বালানির চাহিদা কমবে—এমন শঙ্কার কারণে কমছে তেলের দাম। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার বেঞ্চমার্ক ব্রেন্ড ক্রুড প্রতি ব্যারেল ২ দশমিক ৭৫ শতাংশ বা ২ দশমিক ৬৬ ডলার কমে ৯৪ দশমিক ১২ ডলারে বিক্রি হয়েছে, যা গত ১৮ ফেব্রুয়ারির পর সর্বনিম্ন দর। এদিকে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দর ২ দশমিক ১২ শতাংশ বা ২ দশমিক ৩৪ ডলার কমে ছিল ৯৩ দশমিক ১০ ডলার।

তাহলে কি কারণে ৪২ থেকে ৫০ শতাংশ দাম বাড়ানো হলো এমন প্রশ্ন ঘুরছে সবার মনে। এরি মধ্যে বাস ভাড়া পুনর্নির্ধারণে সরকারি কমিটির বৈঠক ডাকা হয়েছে আজ শনিবার বিকেল পাঁচটায়!’

বিভি/এনএ

মন্তব্য করুন: