• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

এমন হলে তো ঝর্ণা তলে জলকেলীর বাইরে ছবি বানাতে পারবে না

মাসুদ হোসেন উজ্জ্বল

প্রকাশিত: ২৩:২৩, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
এমন হলে তো ঝর্ণা তলে জলকেলীর বাইরে ছবি বানাতে পারবে না

হাওয়া চলচ্চিত্রের পরিচালক মেজবাউর রহমান সুমনের নামে একটি মামলা হয়েছে। বন্য প্রাণীর নিরাপত্তা এবং সংরক্ষণ নিয়ে আমরা যথেষ্ট সচেতন এবং সুমন নিজেও তার ব্যতিক্রম নয়। এই বিষয়ক যে আইন রয়েছে, সেটির লঙ্ঘন হয়েছে প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি ১ লাখ টাকা জরিমানা হওয়ার কথা। সেখানে ২০ কোটি টাকার মামলা বেশ অবাস্তব এবং এক ধরনের অ্যাটেনশন সিকিং ( মনোযোগ আকর্ষণ) বলে মনে হয়েছে।

এই মামলা মোকদ্দমার বিষয়টা পরিচালকদের এক ধরনের ফাঁদে ফেলার মতো মনে হলো। পরিচালক অনেক পরিশ্রম করে একটি ছবি বানাবেন, প্রাণ ওষ্ঠাগত করে সেটাকে সফল করবেন, এরপর তিনি যখন একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে চাইবেন তখন তাকে মামলা-মোকদ্দমা দিয়ে হেনস্তা করতে হবে।

দেশের কোন কোন আইন লঙ্ঘন করে সিনেমা বানানো যাবে না সেটার একটা সুস্পষ্ট নীতিমালা বানিয়ে সিনেমা বানানোর আগে পরিচালকের হাতে ধরিয়ে দিলেই হয় । পরিচালকরা তো এম্নিতেই কিছুদিন পর বাধ্য হয়ে ঝর্ণা তলে জলকেলীর বাইরে ছবি বানানোর সাহসই করে উঠতে পারবেন না! আইনকানুন আগেভাগে হাতে ধরিয়ে দিলেই ছবি বানানোর পর আর হেনস্তা হতে হয় না।

এই সিনেমা জনপ্রিয় না হলে তো জানতেই পারতাম না দেশে এমন সচেতন পরিবেশবাদী আছেন! অথচ পরিবেশের উপর কি ধরনের অত্যাচার হয়ে থাকলে ঢাকা শহরে খুব একটা কাক দেখা যায় না আজকাল!- এটা নিয়ে কাউকে কোনদিনও কোন কথা বলতে দেখলাম না!

বিভি/এনএ

মন্তব্য করুন: