• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তাকসিমের ১৪ বাড়ি খুব কি বেশি!

মনজুরুল হক

প্রকাশিত: ১৯:৪৮, ১১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:১৭, ১৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
তাকসিমের ১৪ বাড়ি খুব কি বেশি!

সমাকালের সৌজন্যে

দেশে এক ঐতিহাসিক চুরির খবর উদঘাটিত হয়েছে! ওয়াসার এমডি তাকসিম এ খানের যুক্তরাষ্ট্রে ১৪টা বাড়ির সন্ধান পাওয়া গেছে, যার আনুমানিক দাম হাজার কোটির বেশি। এই তো? একটা লোক যে এক টাকাও হারাম খায়না বলে সদম্ভ ঘোষণা করেছিল, নিশ্চয়ই এই টাকা তিনি পানি রক্ত করেই কামিয়েছেন। সামান্য ১৪টা বাড়ি নিয়ে এতো বাওয়াল করা কী আছে?



 আপনি আপনার বাড়ি বা ফ্ল্যাটকে আপনার সম্পত্তি মনে করে থাকেন। ওটা কি আসলেই আপনার? এই যে শহরে আয়-রুজি করে জীবিকা নির্বাহ করেন, আপনার ব্যবসা, দোকান, মার্কেট, ইটভাটা, জলমহাল, ধানিজমি, আড়ৎ-গোডাউন, শোরুম, শপিংমল, কারখানা, গ্যারেজ... এসব কী আপনার? না। স্রেফ না। আপনাকে দয়া করে এসব করতে দেওয়া হয়েছে। শিল্পপতির হাজার কোটির ট্যাক্স ফাঁকি, আপনি দেড় লাখ ফাঁকি দিন তো? বাড়ি নিলাম হবে। অনেকেই সরকারের সমালোচনা করে, আপনি করুন তো? 

 ব্যাংক থেকে হাজার কোটি লোপাট হলে অপরাধীর শাস্তি-ওএসডি। আপনি লোন নিয়ে ফেরত না দিলে আপনার বুড়ো বাপকে কোমরে দড়ি দেবে। ঘরের টিন খুলে নেবে। এমনকি কোলে শিশুকেও মায়ের সঙ্গে জেলে পাঠাবে। শিল্পকারখানার ২ কোটি বিদ্যুৎ বিল বাকি, কিসসু হবে না। আপনি ১৩শ টাকার বিল বাকি ফেলুন তো? লাইন কেটে দেবে।

 আপনি ভোট দিতে পারেন? না, পারেন না। আপনি তের রকম ট্যাক্স কম দিতে পারেন? না, পারেন না। আপনি ন্যায্য বিচার পান? না, পান না। আপনার আয় দিয়ে সংসার চালাতে পারেন? না, পারেন না। আপনার উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পান? না, পান না। আপনি বাকস্বাধীনতা, পোশাকের স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, বিচার পাওয়ার অধিকার, সরকারি সেবা পাওয়ার অধিকার, আপনার জান-মালের নিরাপত্তার অধিকার, আপনার পরিবার-পরিজনের অধিকার ভোগ কতটুকু করতে পারেন !

 অর্থাৎ আপনি কিছুই করতে পারেন না। যতটুকু পারেন, যারা হর্তাকর্তা তারা পারায় বলে পারেন। তার মানে আপনার দেশটা আর আপনার নেই। এ নিয়ে আপনি কোথাও আর্জিও জানাতে পারবেন না, কারণ ভুক্তভূগী হলেও আপনার হাতে প্রমাণ নেই। ইউএসএ-তে এক রিহ্যাবিলেটেড প্রিমিয়ার রিলেটিভের ১৪ বাড়ির দুর্নীতি অবশ্যই বিচার্য (যদিও এর ফলাফল; থোড় বড়ি খাড়া-খাড়া বড়ি থোড়) কিন্তু সবার আগে ভাবুন আপনার ছিনতাই হওয়া অধিকার কীভাবে ফেরত পাবেন? কীভাবে চিৎকার করে বলতে পারবেন-"এই দেশ আমার। আমার পূর্বপুরুষ যুদ্ধ করে দেশ বানিয়েছে। এর প্রতি ইঞ্চিতে আমার অধিকার।"

(বাংলাভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের, বাংলাভিশন কর্তৃপক্ষের নয়। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার  বাংলাভিশন নিবে না।)

 

মন্তব্য করুন: