• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৭, ১৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন 

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে।

সোমবার (১৫ আগস্ট) রাজধানীর মিরপুরে পাথওয়ের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। পরে আলোচনা সভা ও কোমলমতি শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

এছাড়াও গণভোজ এবং তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। এ উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলনসহ নানান কর্মসূচি পালন করেছে পাথওয়ে। দোয়া ও মিলাদ অনুষ্ঠানে মিরপুরের প্রায় ২ শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষরা উপস্থিতি ছিলেন।

তৃতীয় লিঙ্গের কান্তা বলেন, ‘জাতীর পিতা শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে সমাজে এতো অবহেলিত হয়ে থাকতে হতো না। সমাজের মূল স্রোতে ফিরিয়ে দেশের উন্নয়নে আমাদেরকেও কাজ করার সুযোগ করে দিতেন। তার ৪৭তম শাহাদাত বার্ষিকিতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ তৃতীয় লিঙ্গের মানুষের কর্মস্থানে সরকার প্রধানসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও এগিয়ে আসবে।’

আলোচনা সভায়, পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সমাজের পিছিয়ে পড়া জনঘোষ্ঠিদের  সমাজের মূল স্রোতে সংযুক্ত করার কথা বলেন।’ এ সময় তিনি, অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতি পরিবার, সমাজ ও নিকট আত্মীয় সকলকে সর্বদাই ভাল ব্যবহার, নেতিবাচক দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে তাঁদের প্রতি সৌহাদ্যপূর্ণ আচরণের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান এবং অন্যান্য যে সকল মৌলিক অধিকার রয়েছে সেদিকে নজর দেওয়ার কথা বলেন। তাদেরকে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রশিক্ষিত করে কর্মক্ষেত্রে সুযোগ তৈরি করে রাষ্ট্রের সকল উন্নয়নমূলক কার্যক্রমে অংশগ্রহণের কাজে লাগানোর আহ্বান জানান। 

পরিবারের একজন সদস্য ভেবে সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি চাকরিতেও সমধিকার প্রদানের মাধ্যমে নিয়োগ এবং বিভিন্ন কলকারখানায় কর্মের সুযোগ দিয়ে দেশের বেকারত্ব ‍দূরীকরণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান  মো. শাহিন। 

দোয়া মোনাজাত অনুষ্ঠানে যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, সমাজসেবা অফিসার (অঞ্চল-৬)  কে এম শহিদুজ্জামান, পাথওয়ের চেয়ারম্যান রইজুর রহমান, উপদেষ্টা সাদ্দাম হোসেন ফয়েজ তৃতীয় লিঙ্গের মানুষসহ বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: