• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জাবি কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাভিশনের শাকিলসহ ৩ জন

প্রকাশিত: ২৩:১৮, ২৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
জাবি কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাভিশনের শাকিলসহ ৩ জন

বাংলাভিশনের বাছাইকৃত প্রতিবেদন ও কেফায়েত শাকিল

গণমাধ্যমে পাখিসহ জীববৈচিত্র্য সম্পর্কিত সংবাদ প্রকাশের মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা তৈরির জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩ পাচ্ছেন বাংলাভিশনের কেফায়েত শাকিলসহ ৩ জন। একই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত অন্য দুজন হলেন- অধ্যাপক আমিনুর রহমান ও হৃদয় দেবনাথ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এই অ্যাওয়ার্ডে মনোনীতদের তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মিডিয়া অ্যাওয়ার্ড ছাড়াও বিগ বার্ড বাংলাদেশ এবং সাইন্টিফিক পাবলিকেশন ক্যাটাগরিতে আরও ৪ জনকে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়। 

পাখি মেলা আয়োজক কমিটির আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মনিরুল হাসান খান জানান, আগামী ৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠেয় পাখি মেলায় মনোনীতদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। এছাড়াও আরও ২ ক্যাটাগরিতে ৪ জনকে অ্যাওয়ার্ড দেওয়া হবে বলেও জানান তিনি।

পাখি মেলা আয়োজক কমিটি জানায়, ২০২২ সালে ‘পদ্মা সেতু বন্যপ্রাণী অভয়ারণ্য গিলে খাচ্ছে বালু খেকোরা’ শীর্ষক প্রতিবেদন ও সেন্টমার্টিনের জীববৈচিত্র্য সংরক্ষণ প্রকল্প নিয়ে ৫ পর্বের অনুসন্ধানী প্রতিবেদনের জন্য টেলিভিশন মিডিয়া ক্যাটাগরিতে বাংলাভিশনের রিপোর্টার কেফায়েত শাকিলকে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে। প্রিন্ট ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোতে পাখি নিয়ে প্রাকশিত লেখার জন্য অধ্যাপক আমিনুর রহমান ও বিভিন্ন অনলাইন গণমাধ্যমে বাইক্কার বিল ও লাউয়াছড়া উদ্যানের পাখি নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য হৃদয় দেবনাথকে অনলাইন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়।    

মিডিয়া ক্যাটাগরি ছাড়াও বাংলাদেশের পাখির বিরল বা নতুন প্রজাতির সন্ধান অথবা পাখি বিষয়ক চমকপ্রদ পর্যবেক্ষণের জন্য ‘বিগ বার্ড বাংলাদেশ’ অ্যাওয়ার্ডের জন্য সাঈদ হোসাইন, শাওন দেব ও  আ স ম আরিফুল আনমকে মনোনীত করা হয়। 

পাখিমেলার বিজ্ঞপ্তি

একইসঙ্গে বাংলাদেশের পাখির ওপর সাইন্টিফিক জার্নালে প্রবন্ধ প্রকাশের জন্য সাইন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে অর্ণব সাহাকে মনোনীত করা হয়েছে বলে জানানো হয়।

আয়োজক কমিটি জানায়, প্রতি বছরের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বন অধিদফতর, আইইউসিএন, বাংলাদেশ বার্ড ক্লাব, অরণ্যয়ক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাইন্ডেশন ও প্রাণিবিজ্ঞান সমিতির যৌথ আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামী ৩ ফেব্রুয়ারি পাখিমেলা-২০২৩ অনুষ্ঠিত হবে।

মেলায় এসব অ্যাওয়ার্ড দেওয়ার পাশাপাশি পাখি দেখা, পাখির চিত্র আঁকা, পাখি চেনা ও পাখি নিয়ে কুইজসহ নানান জমকালো আয়োজন থাকবে এবারও। থাকবে পাখিসহ জীববৈচিত্র্য সংক্রান্ত বিভিন্ন পণ্য প্রদর্শনীর স্টলও।

বিভি/কেএস/এজেড

মন্তব্য করুন: