• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগ আনলো স্টাডি গ্রুপ

প্রকাশিত: ২৩:৪৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগ আনলো স্টাডি গ্রুপ

বিশ্বব্যাপী ৫০টিরও বেশি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারত্বে কাজ করা ইন্টারন্যাশনাল এডুকেশন স্পেশালিস্ট স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ঢাকা সফরে আসছেন। এ সফরের উদ্দেশ্য হলো যুক্তরাজ্যের নিত্যনতুন শিক্ষা ব্যবস্থার সাথে বাংলাদেশি শিক্ষার্থীদের পরিচিতি লাভ ও গ্রহণে উদ্বুদ্ধ করা।  

এছাড়া বাংলাদেশি শিক্ষার্থীদের চাহিদা পূরণে ইউকে-তে উচ্চশিক্ষার কার্যক্রম ব্যবস্থা কীভাবে ক্রমাগত বিকশিত হচ্ছে সে ব্যাপারেও মতবাদ ব্যক্ত করেন সিইও ইয়ান ক্রিচটন।

ইদানীং শক্তিশালী শিল্প সংযোগসহ ইন্টার্নশিপের সুযোগ রয়েছে এবং কর্মজীবনে বিশেষ সুবিধা রয়েছে এমন প্রোগ্রামগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীরা বেশি ঝুঁকছেন। বর্তমানে ব্যবসা ও ব্যবস্থাপনা সম্পর্কিত প্রোগ্রামে এরইমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশুনা করছে এবং একইসাথে কম্পিউটার বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা, তথ্য বিজ্ঞান, আইন, নবায়নযোগ্য শক্তি, বিপণন এবং উদ্যোক্তা সম্পর্কিত কোর্সগুলোর প্রতি তাদের আগ্রহ বাড়ছে। তাই শিক্ষার্থীদের জন্য উন্নত শিক্ষা এবং ভবিষ্যতের দক্ষতা অর্জনে ইউকে বিভিন্ন ক্ষেত্রে সুযোগ বৃদ্ধি করে যাচ্ছে। 

স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান ক্রিচটন বলেন, “ইউকে-এর বিশ্ববিদ্যালয়গুলো উচ্চ মানের শিক্ষার সুযোগ নিশ্চিত করে সকলের নিকট সমাদৃত। শত বছরে শিক্ষার মান উন্নয়ন ও বিশ্বমানের নানামুখী গবেষণার মাধ্যমে ইউকে আজ অন্তর্ভুক্তিমূলক বৈশ্বিক শিক্ষা ব্যবস্থা সকলের সামনে তুলে আনতে পেরেছে।”

তিনি আরও বলেন, “আমি আশা করছি যে, বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী ব্রিটেনে তাদের উচ্চশিক্ষা গ্রহণে উৎসাহিত হবে। তবে আমি মনে করি অনেকে এই উচ্চশিক্ষা গ্রহণে ইন্টারন্যাশনাল ইয়ার ওয়ান প্রোগ্রাম সম্পর্কে সঠিকভাবে অবগত নয়। স্টাডি গ্রুপের এই প্রোগ্রামগুলো আমাদের অংশীদার বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এমনভাবে তৈরি করা হয়েছে যাতে তারা স্নাতক ডিগ্রিতে প্রবেশের পাশাপাশি ভাষার দক্ষতা অর্জনে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা পেয়ে থাকে। এর ফলে উত্তীর্ণ শিক্ষার্থীরা দুই বছরের মধ্যে তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জন করতে পারে। আমরা এই বছর বেশ কয়েকটি নতুন আন্তর্জাতিক বর্ষ ওয়ান প্রোগ্রাম চালু করতে পেরে আনন্দিত।”

সাধারণত, ইন্টারন্যাশনাল ইয়ার ওয়ান প্রোগ্রামের আবেদনকারীদের নিজ দেশে উচ্চ-স্তরের যোগ্যতা থাকলেও যুক্তরাজ্যের আবেদনের প্রয়োজনীয় যোগ্যতার সাথে এটিকে বিবেচনা করা হবে না। বিভিন্ন শিক্ষাগত সহায়তার সাথে ছোট আকারের শ্রেণিতে এক বছরের অধ্যয়ন করে শিক্ষার্থীরা তাদের নির্বাচিত প্রোগ্রামের জন্য দ্বিতীয় শিক্ষাবর্ষে উত্তীর্ণ হবে। গত বছর, স্কটল্যান্ডে ইন্টারন্যাশনাল ইয়ার ওয়ান বা ইন্টারন্যাশনাল ইয়ার টু প্রোগ্রাম সম্পন্ন করা স্টাডি গ্রুপের ৯৪ শতাংশ ছাত্র-ছাত্রী তাদের নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে যোগদানের জন্য যোগ্য বলে বিবেচিত হয়েছে। 

বিভি/টিটি

মন্তব্য করুন: