• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

‘সলভ উইথ প্রোটিন’ থিম নিয়ে পালিত হবে প্রোটিন ডে

প্রকাশিত: ১৭:৩৪, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
‘সলভ উইথ প্রোটিন’ থিম নিয়ে পালিত হবে প্রোটিন ডে

‘সলভ উইথ প্রোটিন’ থিমের সাথে এবছরের প্রোটিন ডে ২০২৪ পালন করবে ইউ.এস. সয়াবিন এক্সপোর্ট কাউন্সিল (ইউএসএসইসি) পরিচালিত সংস্থা ‘রাইট টু প্রোটিন’। উক্ত দিনেই সংস্থাটি তাদের ৫ম বর্ষপূর্তি উদযাপন করবে। এবারের আয়োজনের মধ্য দিয়ে প্রোটিন-সমৃদ্ধ খাবারের ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলায় বাংলাদেশসহ বৃহত্তর দক্ষিণ এশিয়ায় প্রোটিনের গুরুত্ব তুলে ধরতে ব্যক্তি, ব্যবসা এবং শিল্পের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গের প্রতি আহ্বান জানানো হবে।  

শরীরের অপরিহার্য ম্যাক্রোনিউট্রিয়েন্ট হিসেবে প্রোটিন সম্পর্কে পর্যাপ্ত ধারণার অভাবে শরীরে প্রোটিনের পরিমাণ হ্রাস পায়। প্রোটিন ডে ২০২৪-এর থিম ‘সলভ উইথ প্রোটিন’ বিভিন্ন কমিউনিটি, ব্র্যান্ড, হেলথ ইনফ্লুয়েন্সারসহ সুশীল সমাজ এবং গণমাধ্যম কর্মীদের মাধ্যমে একটি স্বাস্থ্যকর ও কর্মক্ষম সমাজ গড়ার বার্তা পৌঁছে দিতে চায়। দিবসটি উদযাপনের মূল লক্ষ্য আলোচনার মাধ্যমে জনমনে সচেতনতা বৃদ্ধি এবং সবার দৈনিক খাদ্যতালিকায় প্রোটিন খাদ্য গ্রহণ নিশ্চিত করা। এতে করে ‘পুষ্টি সুরক্ষা’কে আরও একধাপ সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। 

ইউ.এস. সয়াবিন এক্সপোর্ট কাউন্সিল-এর ইউ.এস. সয় মার্কেটিং অ্যান্ড সাস্টেইনেবিলিটি -সাউথ এশিয়া অ্যান্ড সাব-সাহারান আফ্রিকা (এসএএএসএসএ)-এর আঞ্চলিক প্রধান দিবা জিয়ানোলিস বলেন, “নাগরিকদের ক্রমবর্ধমান পুষ্টি চাহিদা মেটাতে, মানসম্মত ও নির্ভরযোগ্য পণ্য উৎপাদন ও সরবরাহে ইউ.এস. সয় সর্বদা স্বচেষ্ট। পাশাপাশি ব্যবসা ও ভোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধান প্রদান করতে আমাদের সাপ্লাই চেইনকে আমরা শক্তিশালী করেছি। সবার প্রোটিনের চাহিদা পূরণে ‘রাইট টু প্রোটিন’ উদ্যোগটি আমাদের মূল চালিকা শক্তি। সেই লক্ষ্যে, আমরা এবছরের থিম নির্ধারণ করেছি ‘সলভ উইথ প্রোটিন’। উদ্যোগটি দক্ষিণ এশিয়া এবং এর বাইরেও একটি স্বাস্থ্যকর ও প্রোটিন-সচেতন সমাজ গড়ে তুলতে বিভিন্ন স্টেকহোল্ডার ও শীর্ষস্থানীয় ব্যাক্তিবর্গকে উদ্বুদ্ধ করতে সাহায্য করবে।”

পুষ্টিবিদ শামসুন নাহের মহুয়া বলেন, “বাংলাদেশ পুষ্টি নিরাপত্তায় বিশেষ অগ্রগতি অর্জন করলেও দৈনন্দিন খাদ্য তালিকায় প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণের ওপর জোর দেওয়া প্রয়োজন। নিরাপদ খাদ্য নিশ্চিতে, স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় এবং কর্মক্ষম জনসমাজ গড়তে প্রোটিনকে একটি মৌলিক ম্যাক্রোনিউট্রিয়েন্ট হিসেবে বিবেচনা করা উচিৎ। সবার সামগ্রিক সুস্থতায় ‘সলভ উইথ প্রোটিন’ থিমটি চিকিৎসক, পুষ্টিবিদ ও ফিটনেস ট্রেইনারদের সাথে নিয়ে প্রোটিন সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করবে বলে আমি আশাবাদী।” 

সবার মাঝে প্রোটিন বিষয়ক সচেতনতা বাড়াতে বিভিন্ন পুষ্টিবিদ, খাদ্য শিল্প বিশেষজ্ঞ, ব্র্যান্ড, শেফসহ সবাইকে নিয়ে আগামী ২৭ ফেব্রুয়ারী প্রোটিন ডে ২০২৪ উদযাপন করবে রাইট টু প্রোটিন।

বিভি/এজেড

মন্তব্য করুন: