• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মানুষের মতো সর্দিকাশিতে ভুগতো ডাইনোসরঃ সায়েন্টিফিক রিপোর্টস

প্রকাশিত: ১০:৩৬, ১৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
মানুষের মতো সর্দিকাশিতে ভুগতো ডাইনোসরঃ সায়েন্টিফিক রিপোর্টস

ডাইনোসর। বিশ্বব্যাপি অন্যরকম এক বিষ্ময়ের নাম। বিষ্ময় হওয়ারই কথা। বৃহৎ এই প্রাণী একেবারেই বিলীন হয়ে গেছে পুরো বিশ্ব থেকে। 

কীভাবে বিলুপ্ত হলো ডাইনোসরেরা? এই প্রশ্ন সবার মনে। তাই জবাব খুঁজতে মরিয়া গবেষকরাও। এ নিয়ে হয়েছে বহু গবেষণা, হয়েছে বহু অনুসন্ধানও। আর এর মধ্যেই বেরিয়ে এলো ডাইনোসরের অসুস্থতার খবরও। জানা গেলো মানুষের মতো তারাও সর্দিকাশিতে ভুগতো। বিজ্ঞানবিষয়ক পত্রিকা 'সায়েন্টিফিক রিপোর্টস'-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা। 

যুক্তরাষ্ট্রের মন্টানায় প্রায় ১৫ কোটি বছর আগে জুরাসিক যুগের একটি ডাইনোসরের জীবাশ্ম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। লম্বা গলার, বিশালদেহী এই ডাইনোসরকে ডাকা হচ্ছে 'ডলি' নামে। তা নিয়েই তারা গবেষণা করেন বলেও জানানো হয়।

এদিকে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, পৃথিবীতে এক বিরাট আকারের গ্রহাণুর আঘাতে যে বিস্ফোরণ ও পরিবেশগত পরিবর্তন হয়েছিল সেটাই ডাইনোসরদের নিশ্চিহ্ন হয়ে যাবার কারণ ছিলো।

বিজ্ঞানীরা বলছেন, সেই গ্রহাণুটি ছিল ১২ কিলোমিটার চওড়া। সেটা এসে পড়েছিল মেক্সিকো উপসাগর তীরবর্তী ইউকাটান উপদ্বীপ এলাকায়। এত জোরে এটি পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল যে তাতে ২০০ কিলোমিটার চওড়া এবং কয়েক কিলোমিটার গভীর একটি গর্ত বা জ্বালামুখ তৈরি হয়েছিল। গর্তটির কিনারগুলো তার পর ভেতর দিকে ধসে পড়ে। এর ফলে সাগরে সৃষ্টি হয়েছিল এক ভয়াবহ সুনামি। তৈরি হয়েছিল দানবাকৃতির ঢেউ।

এর আগে বহু বছর ধরে বিজ্ঞানিরা অনুমান করে আসছেন, প্রভাবশালী এই প্রাণীরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছে। প্রথম ডাইনোসরের বিবর্তন হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে। ক্রিটেশিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ৬ কোটি বছর পূর্বে একটি বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয় ডাইনোসরদের প্রভাবকে পৃথিবী থেকে সম্পূর্ণ বিলুপ্ত করে দেয়। তাদের একটি শ্রেণীই কেবল বর্তমান যুগ পর্যন্ত টিকে থাকতে পেরেছে বলে ধারণা করা হয়: শ্রেণীবিন্যাসবিদরা ধারণা করেন আধুনিক পাখিরা থেরোপড ডাইনোসরদের সরাসরি বংশধর জীবাশ্ম দ্বারা প্রাপ্ত নিদর্শন থেকে জুরাসিক যুগে সংঘটিত এই বিবর্তনের প্রমাণ পাওয়া যায়।

বিভি/কেএস

মন্তব্য করুন: