• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জয়েন্ট ভেঞ্চারে নির্মিত হচ্ছে দেশের প্রথম মাইক্রো টানেলিং স্যুয়ারেজ প্রকল্প

প্রকাশিত: ১৮:২০, ১৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:২১, ১৮ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
জয়েন্ট ভেঞ্চারে নির্মিত হচ্ছে দেশের প্রথম মাইক্রো টানেলিং স্যুয়ারেজ প্রকল্প

পূর্ব ট্রাঙ্ক মেইন পুনঃনির্মাণের নকশা এবং নির্মাণ উপ-প্রকল্পের জন্য ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ ওয়াসার সাথে চুক্তি সই করেছে চীনা কোম্পানি সিসিইসিসি’র নেতৃত্বাধীন জয়েন্ট ভেঞ্জার। মঙ্গলবার (১৭জানুয়ারি) ওয়াসা ভবনে এ চুক্তি সই হয়। 

পানি সরবরাহ ও পয়নিষ্কানে বিশেষায়িত কারিগরি প্রতিষ্ঠান চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন- সিসিইসিসি এর নেতৃত্বে স্যাফবন ওয়াটার সার্ভিসেস (হোল্ডিং) ইনকর্পোরেশন, সাংহাই এবং সাংহাই মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং ডিজাইন ইনস্টিটিউট (গ্রুপ) কোং,  আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পাদন করে। চুক্তিটি ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ডিএসআইপি) এর অধীনে সাতটি ট্রাঙ্ক মেইন নর্দমা উপ-প্রকল্পের মধ্যে একটি।

চুক্তির অধীনে ঠিকাদার ১২.১২ কিলোমিটার ট্রাঙ্ক মেইন নর্দমা এবং গোলাপ বাগে একটি স্যুয়েজ পাম্পিং স্টেশন (এসপিএস) ডিজাইনও নির্মাণ করবে বলে আশা করা হচ্ছে। 

প্রকল্প পরিচালক মোঃ রফিকুল ইসলাম চুক্তি সই অনুষ্ঠানে জানান ১২.১২ কিলোমিটার ট্রাঙ্ক মেইন নর্দমাটির মধ্যে ৫.৯৭ কিলোমিটার মাইক্রোটানেলিং পদ্ধতি ব্যবহার করে এবং বাকীটি উন্মুক্ত ট্রেঞ্চ পদ্ধতি ব্যবহার করে নির্মাণ করা হবে।

তিনি বলেন, এটি ঢাকা ওয়াসাকে শুধুমাত্র একটি উন্নত পয়ঃনিষ্কাশন ব্যবস্থাই নয়, বরং ঢাকা ওয়াসা ইঞ্জিনিয়ারদের নতুন মাইক্রো-টানেলিং প্রযুক্তিতে সজ্জিত করার সুযোগও করে দেবে। বাংলাদেশে এই প্রথম বারের মতো নর্দমা শোধন প্রকল্পে মাইক্রোটানেলিং পদ্ধতি ব্যবহার করা হচ্ছে । 

ঢাকা শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ১০০ বছর আগে ১৯২৩ সালে প্রায় ৫০ কিলোমিটার নর্দমা লাইন এবং একটি  ট্যাঙ্ক টাইপ ট্রিটমেন্ট প্ল্যান্ট দিয়ে শুরু হয়েছিল। ১৯৬৮ সালে পাগলায় নির্মিত ৪টি ফ্যাকাল্টেটিভ লেগুনসহ প্রথম প্রচলিত স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটি ১৯৭৮ সালে সংস্কার করা হয়েছিল, যা প্রতিদিন ৫,০০,০০০ পানি ব্যবহারকারীকে পরিবেশন করে।

চুক্তিটি বিশ্বব্যাংক এবং এআইআইবি যৌথভাবে অর্থাযয়নকৃত ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ডিএসআইপি) এর একটি উপ-প্রকল্প, যার লক্ষ্য পাগলা এলাকায় একটি ২০০ এমএলডি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ এবং নর্দমা পাইপ লাইন পুনঃনির্মাণের মাধ্যমে ১৫ লাখ নাগরিকের উন্নত নিরাপদ স্যানিটেশন পরিষেবা প্রদান করা।

বিভি/আইকে/এজেড

মন্তব্য করুন: