• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শহরের সবচেয়ে স্মার্ট মানুষের পঞ্চম প্রয়ান দিবস

সাইফুল হাসান

প্রকাশিত: ১৬:৫৯, ৩০ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
শহরের সবচেয়ে স্মার্ট মানুষের পঞ্চম প্রয়ান দিবস

আনিসুল হকের সঙ্গে লেখক

আমাদের সময়ে এই শহরের সবচেয়ে স্মার্ট মানুষ ছিলেন আানিস ভাই। দারুন সাহসী। মানবিক, উচ্চকিত। লক্ষ্যের প্রতি অবিচল, আড্ডাবাজ ও কমপ্লিট ফ্যামেলি ম্যান। তার মতো প্রাণ খুলে কাউকে হাসতে দেখিনি এই শহরে। নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন যেখানে পৌঁছানো সহজ মনে হলেও বাস্তবতা ছিলো ভিন্ন। এমন বহু মানুষকে জানি, যারা নিজেদের সপ্তম আসমানে দেখতেন কিন্তু আনিস ভাইয়ের সামনে তারা সকলেই বামন বা লিলিপুট। আমরা তো বটেই। এই শহরে বহু মানুষ বিপুল অর্থবিত্তের মালিক, খ্যাতিমান কিন্তু আভিজাত্য, উদ্যোমী, আত্মমর্যাদা, রুচিশীল হৃদয় এবং সাহসিকতা-মানবিকতায় আনিসুল হকের ধারেকাছের সংখ্যা হাতেগোনা। 

 

এমন দ্যুতিময় জীবনের জন্য অধিকাংশ মানুষের হাপিত্যেশ থাকলেও, আনিস ভাই সাধারণ জীবনেই বিশ্বাসী ছিলেন। তাঁর জীবনেও অবিশ্বাস্য কিছু পরাজয় বা ব্যর্থতা দেখেছি। এবং তিনি তা হাসিমুখে আলিঙ্গন করেছেন আরো বড় কিছু জয়ের লক্ষ্যে। 

আনিসুল হক মেয়র, উপস্থাপক, ব্যবসায়ী নেতা-নানান পরিচয় তার। কিন্তু তিনি আমার কাছে সবসময়ই বড় ভাই,  অনুপ্রেরণার নাম। তিনি আলো জ্বালিয়েছেন বহু জীবনে। তাঁর হাতের ছোয়ায় বদলে যেতো চারপাশ। যেমন ঢাকা উত্তর বদলাচ্ছিলো। কিন্তু সময় পেলেন না। তার আগেই পৃথিবী ছেড়ে গেলেন, আজকের এই দিনে। ঢাকা উত্তরের সাবেক মেয়র আনিসুল হকের পঞ্চম প্রয়ান দিবসে গভীর শোক ও শ্রদ্ধা। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আনিস ভাই যেখানেই থাকুন ভালো থাকুন। ভালোবাসা জানবেন।

মন্তব্য করুন: