• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নুরের রাজনৈতিক দলের ঘোষণা মঙ্গলবার

প্রকাশিত: ১৮:৩৭, ২৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
নুরের রাজনৈতিক দলের ঘোষণা মঙ্গলবার

ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নুর-এর রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটছে মঙ্গলবার (২৬ অক্টোবর)। কোটা সংস্কার আন্দোলন থেকে গড়ে ওঠা প্ল্যাটফর্মটি বিভিন্ন ইস্যুতে রাজপথে সরব রয়েছে। গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুর-এর নেতৃত্বে নতুন এই রাজনৈতিক দলটির ১০১ সদস্যের আহ্বায়ক কমিটির ঘোষণা আসবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।  

রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজনের কথা থাকলেও শেষ অবধি অনুমতি মেলেনি বলে জানিয়েছেন নুরুল হক নুর। এর পরিবর্তে পুরানা পল্টনস্থ দলটির কেন্দ্রীয় কার্যালয়ে ঘোষণা অনুষ্ঠান হবে বলে জানান তিনি। এতে ডা. জাফরুল্লাহ চৌধুরী, ড. আসিফ নজরুলসহ বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। 

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর। ওই আন্দোলনের সময় বেশ কয়েকবার হামলার শিকার হন তিনি। পরে ২০১৯ সালে ডাকসু নির্বাচনে ক্ষমতাসীন ছাত্রলীগের তৎকালীন সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হারিয়ে ভিপি নির্বাচিত হন। মূলত তখন থেকেই গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন নুর।

এরপরই রাজনৈতিক দল গঠনে মনোযোগ দেন নুর। মূল দল গঠনের আগেই পাঁচটি সহযোগী সংগঠন গঠন করেছে নুর-এর নেতৃত্বাধীন সংগঠনটি। এগুলো হলো- ছাত্র অধিকার পরিষদ, যুব অধিকার পরিষদ, শ্রমিক অধিকার পরিষদ, প্রবাসী অধিকার পরিষদ এবং পেশাজীবী অধিকার পরিষদ। নুর এতোদিন এই সংগঠনগুলোর সমন্বয়কের দায়িত্ব পালন করে আসছিলেন।

ছাত্র অধিকার পরিষদের কয়েকজন প্রতিষ্ঠাকালীন সদস্যের সংগে কথা বলে জানা যায়, এখন পর্যন্ত ‘গণ পরিষদ’, ‘গণ অধিকার পরিষদ’ নাম দু’টি রয়েছে চূড়ান্ত আলোচনায়।

নির্ভরযোগ্য সূত্র জানায়, আহ্বায়ক কমিটির সংগে দল পরিচালনায় নীতিনির্ধারণী পরিষদ এবং একটি উপদেষ্টা পরিষদ গঠনের আলোচনা চলছে। নীতিনির্ধারণী পরিষদে ছাত্র অধিকার পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য হাসান আল মামুন, রাশেদ খান, ফারুক খানসহ অন্যরা থাকবেন। উপদেষ্টা পরিষদে ডা. জাফরুল্লাহ চৌধুরী, ড. আসিফ নজরুলসহ বিশিষ্টজনদের দেখা মিলতে পারে।

এ প্রসংগে বাংলাভিশন ডিজিটালকে নুর বলেন, ‘আমরা গত মাসেই দল ঘোষণা করতে চেয়েছিলাম। কিন্তু নানান জটিলতায় তা হয়নি। সর্বশেষ প্রশাসনিক জটিলতায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনেও অনুমতি পাইনি আমরা। তবে আমাদের কার্যালয়ে আমরা ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

প্রকাশিতব্য রাজনৈতিক দলটি নিয়ে বেশ আশাবাদী ২০১৮ সালের জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করা রেজা কিবরিয়াবাংলাভিশন ডিজিটালকে তিনি বলেন, ‘আমি প্রায় দেড় বছরের মতো আসা-যাওয়া করছি তাঁদের সংগে। তাঁদের আমার খুব ভালো লাগে, তাঁরা সাহসী। এই শক্তি আমি মনে করি, দেশের জন্য শুভ শক্তি নিয়ে আসবে।’

বিভি/এসডি

মন্তব্য করুন: