• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

একই দিনে সরকারের বিরুদ্ধে বিক্ষোভের ঘোষণা বিএনপি ও গণতন্ত্র মঞ্চের

প্রকাশিত: ১৯:৪২, ৮ আগস্ট ২০২২

আপডেট: ২০:৫২, ৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
একই দিনে সরকারের বিরুদ্ধে বিক্ষোভের ঘোষণা বিএনপি ও গণতন্ত্র মঞ্চের

জ্বালানির ও নিত্যপণ্যের দাম বৃদ্ধিসহ সরকারের অনিয়ম-দুর্নীতির প্রতিবাদে সকল বিরোধী রাজপথে সোচ্চার হয়েছে। সরকারের অংশীদার থেকে বিরোধী দল হওয়া জাতীয় পার্টিও বিক্ষোভ সমাবেশ করেছে। জনগণের কাতারে এসে দাঁড়ানো প্রত্যয় ব্যক্ত করেন নেতারা।

সরকার পতনের আন্দোলন জোরদারের লক্ষে প্রায় ৩০ টি দলের সঙ্গে সংলাপ করেছে বিএনপি। এদিকে একই দাবিতে সাত দল মিলে নতুন রাজনৈতিক জোট প্রকাশ পেয়েছে, যার নাম গণতন্ত্র মঞ্চ। সবাই যুগপৎ আন্দোলনে সম্মতি দিয়েছে।

এই প্রথম বিএনপি এবং নতুন রাজনৈতিক জোট গণতন্ত্র মঞ্চ একই দিনে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের ঘোষণা দিয়েছে। সোমবার বিকেলে নয়া পল্টনে যুবদলের বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগামী ১১ আগস্ট বিকেলে নয়াপল্টনে প্রতিবাদ সমাবেশের ঘোষণা দিয়েছেন।

এর আগে দুপুরে রাজধানীর ডিআরইউতে গণতন্ত্র মঞ্চের অন্যতম সংগঠক নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচি ভিন্ন ভিন্ন জায়গায় পালন করবে দল দুটি।

যুবদলের সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, দ্রব্যমূল্যের অতিরিক্ত দামের কারণে মানুষ আজ বাজার করতে পারে না, এর মধ্যেই জ্বালানির দাম বাড়ানো হয়েছে। এই ভার জনগণ বইতে পারবে না। 

তিনি বলেন, বিএনপি অফিস, প্রেসক্লাবের সামনে কর্মসুচি না দিয়ে গন্ডির বাইরে আরো কঠোর কর্মসূচি দিতে হবে। সব নেতৃবৃন্দকে সাথে নিয়ে এই সরকারের পতন ঘটানো হবে। আন্দোলনে পুলিশকে যখন তখন ব্যবহার না করার আহ্বান জানান মির্জা আব্বাস 

আরেক স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ফ্যাসিবাদ জালিম সরকারকে নামাতে হলে সভা সমাবেশ করে হবে না। আন্দোলন সংগ্রামের কার্যকর ভুমিকা বিএনপিকে নিতে হবে। হার্ডলাইনে না গেলে সরকার সরকারের জায়গায় থাকবে, পতন ঘটানো যাবে না। আন্দোলনের কর্মসূচি জাতির সামনে তুলে ধরার আহ্বান তিনি।

বিকেলে পল্টনে বিক্ষোভ সমাবেশে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্ন বলেন, জাতীয় পার্টি আর কারো ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চায় না। আগামী নির্বাচনে জাতীয় পার্টি ৩০০ আসনে নির্বাচন করবে।

বিভি/এনএম/এজেড

মন্তব্য করুন: