• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

‘দুঃশাসনের’ অবসানে যুগপৎ আন্দোলন করবে ১০ বাম সংগঠন

প্রকাশিত: ০০:৫২, ১০ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
‘দুঃশাসনের’ অবসানে যুগপৎ আন্দোলন করবে ১০ বাম সংগঠন

‘দুঃশাসনের’ অবসান ঘটাতে যুগপৎ আন্দোলনে নামার বিষয়ে একমত হয়েছেন বাম গণতান্ত্রিক জোট ও ৯ বাম সংগঠনের নেতারা। তারা অভিমত জানিয়েছেন, সরকার সারা দেশে ভয়ের রাজত্ব কায়েম করে এবং হামলা–মামলা দিয়ে ফ্যাসিবাদী দুঃশাসন দীর্ঘায়িত করতে চাইছে। তারা এ দুঃশাসনের অবসান ঘটাতে চান।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোট ও ৯ বাম সংগঠনের নেতাদের যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় এ মতৈক্য হয়। সভায় যার যার অবস্থান থেকে জ্বালানি তেল, সারসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে শাহবাগে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদী মিছিলে পুলিশের লাঠিপেটা এবং ছাত্রসংগঠনের নেতাদের নামে মামলা দায়েরের নিন্দা জানিয়েছেন বামপন্থী দলগুলোর নেতারা। অবিলম্বে মামলা প্রত্যাহার এবং মিছিলে হামলাকারী পুলিশ ও সন্ত্রাসীদের বিচার দাবি করেছেন তারা।

সভায় জ্বালানি তেল, পরিবহন ভাড়া, ইউরিয়া সারসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদ, লোডশেডিং বন্ধ করা, বিদ্যুৎ খাতসহ চুরি–দুর্নীতির বিচার এবং বিদেশে পাচারকৃত টাকা ফেরত আনার দাবি জানানো হয়। অর্থ পাচারে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে সারা দেশে সোচ্চার হওয়া এবং প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত করারও আহ্বান জানানো হয়।

সম্প্রতি বাস ডাকাতি, বাসসহ বিভিন্ন এলাকায় দলবদ্ধ নারী ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয় সভায়। এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। এ ছাড়া জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১৭ আগস্ট ঢাকায় ও সারা দেশে বিক্ষোভ সফল করতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ৯ বাম সংগঠনের সমন্বয়ক জাফর আহমেদ, বাম গণতান্ত্রিক জোটের নেতা রুহিন হোসেন (প্রিন্স), বজলুর রশিদ ফিরোজ, মোশরেফা মিশু, মাসুদ রানা, বিধান দাস, মিহির ঘোষ, মোশাররফ হোসেন (নান্নু), রাজেকুজ্জামান রতন, শাহীন রহমান, শহিদুল ইসলাম (সবুজ), রুবেল শিকদার, ৯ বাম সংগঠনের নেতা ফয়জুল হাকিম, বেলাল চৌধুরী, নাসিরউদ্দিন নাসু, মাসুদ খান, মহিউদ্দিন চৌধুরী লিটন, বিপ্লব ভট্টাচার্য প্রমুখ নেতা।

বিভি/এনএ

মন্তব্য করুন: