• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

অনড় বিএনপি, নির্দিষ্ট তারিখে হবে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৪, ৭ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:৫৮, ৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
অনড় বিএনপি, নির্দিষ্ট তারিখে হবে সমাবেশ

বিএনপি স্থায়ী কমিটির জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ১০ ডিসেম্বরই বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হবে। সরকারের গ্রেফতার হামলা-মামলা কোনো কিছুই এই সমাবেশকে বাধাগ্রস্ত করতে পারবে না বলে জানিয়েছেন দলটির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

তিনি জানান, বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে দলটির নীতি নির্ধারকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

বিকালে নয়াপল্টনে পুলিশের অভিযানে দলটির দপ্তরের দায়িত্বে থাকা দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কবির রিজভী আটক হওয়ায় দলটির দপ্তরের দায়িত্ব দেওয়া হয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সকে। 

প্রসঙ্গত, ১০ ডিসেম্বরের গণসমাবেশকে কেন্দ্র করে বুধবার বিকালে বিএনপির নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হন। একপর্যায়ে বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত হলে রাস্তায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়। পুলিশ নেতাকর্মীদের সরিয়ে দিতে কয়েক দফা অনুরোধ করেও কাজ না হওয়ায়া তাদের ওপর চড়াও হয়। বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ এসময় রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও টিয়ার শেল ছোঁড়ে। নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

তাদের মধ্যে মকবুল হোসেন (৪০) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। পুলিশসহ আহত হয়েছেন প্রায় শতাধিক।   

রাত সাড়ে ৭টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন সিনিয়র নেতাসহ সাড়ে চারশ জনকে আটক করেছে পুলিশ। আজকের ঘটনায় যারা নিহত এবং আহত হয়েছেন তাদের ক্ষতিপূরণসহ এই ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিচার দাবি করেন তিনি। এসময় বিএনপির নেতাকর্মীদের উপর হামলার জন্য সরকারকে দায়ী করেন মির্জা ফখরুল।

ওই সংঘর্ষের পরই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান শুরু করে ডিবি পুলিশ। বিকেল ৫টা ৬ মিনিটে বিপ্লব কুমার সরকার ডিবির মতিঝিল বিভাগের একটি ইউনিটসহ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ঢোকেন। তারা কার্যালয়ের ভেতরে অভিযান চালিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দলটির প্রায় সাড়ে চারশ নেতাকর্মীকে আটক করা হয়।

এদিকে ডিএমপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে প্রচুর বোমা পাওয়া গেছে। ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার সন্ধ্যায় কার্যালয়ের ভেতরে অভিযান শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: