• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভূমিকম্পে কেঁপে উঠলো মধ্যপ্রাচ্যের ছয় দেশ

প্রকাশিত: ১৯:৪৬, ১৪ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ভূমিকম্পে কেঁপে উঠলো মধ্যপ্রাচ্যের ছয় দেশ

ইরানের দক্ষিণাঞ্চলের হরমুজগান প্রদেশে শক্তিশালী দু'টি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর একটির মাত্রা ছিলো ৬.৩ এবং আরেকটির মাত্রা ছিলো ৬.৪। এতে এই প্রদেশের রাজধানী বন্দর আব্বাসের বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাৎক্ষিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় কর্মকর্তার বরাতে রাষ্ট্রীয় টিভিতে বলা হয়েছে, ৬.৩ এবং ৬.৪ মাত্রার দু'টি ভূমিকম্প হয়েছে। এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে, ইরানে আঘাত হানা এই ভূমিকম্প মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও শারজাহ শহর, কাতার, বাহরাইন, ওমান এবং সৌদি আরবেও অনুভূত হয়েছে বলে খবর দিয়েছে খালিজ টাইমস।

রবিবার (১৪ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ৩৮মিনিটের দিকে ইরানের দক্ষিণের বন্দর আব্বাস শহর প্রথম ভূমিকম্পে কেঁপে উঠে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ-সংস্থা ইউএসজিএস বলছে, রবিবারের এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ৩। বন্দর আব্বাসের ৫৪ কিলোমিটার উত্তরপশ্চিমে ভূপৃষ্টের প্রায় ১০ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

অন্যদিকে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) ও ইরানের সরকারি টেলিভিশন বলছে, রবিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দরনগরী বন্দর আব্বাসে সাড়ে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। প্রথমদিকে এই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ১ বলা হলেও হালনাগাদ তথ্যে সেই মাত্রা বাড়িয়েছে ইএমএসসি।

স্থানীয় এক কর্মকর্তা ইরানের সরকারি টেলিভিশনকে বলেছেন, হরমুজগান প্রদেশের দক্ষিণের কয়েকটি শহরে ভূমিকম্প অনুভূত হয়েছে। ওই এলাকা পরপর দু’বার কেঁপে উঠেছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী দলের সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিভি/এমএস

মন্তব্য করুন: