• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ৩৩ লাখ, মৃত্যু ৭৮৮৪

প্রকাশিত: ০৯:৪৯, ১৫ জানুয়ারি ২০২২

আপডেট: ০৯:৪৯, ১৫ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ৩৩ লাখ, মৃত্যু ৭৮৮৪

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাস শনাক্ত হয়েছেন ৩৩ লাখ ১৩ হাজার ৯১৫ জন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ৮৮৪ জন। এছাড়া একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১২ লাখ ২৯ হাজার ৭৯০ জন। 

এই নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৯২৩ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৫৫ লাখ ৪৬ হাজার ৭৫৩ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৬ কোটি ৫২ লাখ ৬১ হাজার ১৮০ জন।

শনিবার (১৫ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় ৩১ লাখ ৭৫ হাজার ৫৪৮ জন করোনা রোগী শনাক্ত এবং সাত হাজার ২৯৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিলো ওয়ার্ল্ডোমিটারস। সেই হিসাবে একদিনের ব্যবধানে শনাক্ত ও মৃত্যু দু’টোই বেড়েছেই।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আট লাখ ৩৮ হাজার ৮৭৭ জন। একই সময়ে মারা গেছেন দুই হাজার ১২৭ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৭৪২ জন এবং মারা গেছেন আট লাখ ৬৯ হাজার ৩৯০ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন এক লাখ ছয় হাজার ৪০০ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার কোটি ২৯ লাখ ১১ হাজার ৪৯০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৩৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২৩ হাজার ৮২০ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত এক কোটি সাত লাখ ৪৭ হাজার ১২৫ জন এবং মারা গেছেন তিন লাখ ১৯ হাজার ৯১১ জন। রাশিয়ায় একদিনে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২৪ হাজার ৯৫২ জন। এই নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে দাঁড়ালো ৯৮ লাখ নয় হাজার ৩০০ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪৩০ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন দুই লাখ ৬৭ হাজার ৩৪৫ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ভারতে মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৬৮ লাখ ৪৯ হাজার ৪৭৪ জন এবং মারা গেছেন চার লাখ ৮৫ হাজার ৭৮০ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা থেকে সুস্থ হয়েছেন এক লাখ ১৩ হাজার ৪০৭ জন। এই নিয়ে মোট সুস্থ হলেন তিন কোটি ৪৯ লাখ ৩৮ হাজার ১১৩ জন।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিভি/এএন

মন্তব্য করুন: