• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশীদের ভিসার আবেদন ১৬০ শতাংশ বেড়েছে

প্রকাশিত: ১৭:৪৭, ১৮ অক্টোবর ২০২২

আপডেট: ১৭:৫৫, ১৮ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশীদের ভিসার আবেদন ১৬০ শতাংশ বেড়েছে

দেশে অস্বাভাবিক হারে বেড়েছে ভিসার আবেদন যা গত বছর এই সময়ের তুলনায় ১৬০ শতাংশ বেশি। বিশ্বের বৃহত্তম ভিসা আউটসোর্সিং ও বিশ্বব্যাপী কূটনৈতকি মিশনের জন্য প্রযুক্তি পরিসেবা বিশেষজ্ঞ ভিসা ফ্যাসিলেশন সার্ভিসেস (ভিএফএস) গ্লোবাল এই তথ্য জানিয়েছে।

ভিএফএস গ্লোবালের দক্ষিণ এশীয় সিওও (চিফ অপারেটিং অফিসার) প্রবুদ্ধ সেন সম্প্রতি এক অনুষ্ঠানে লিখিত বক্তব্যে এই তথ্য তুলে ধরেন। 
লিখিত বক্তব্যে তিনি বলেন, ভ্রমণকারীরা সাধারণত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের জন্য ভিসার আবেদন করেছে। ভিসার আবেদন বাড়ার কারন হিসেবে তিনি বলছেন, ভ্রমণকারীরা এখন আরামপ্রদ ও তলনামূলক কম অপেক্ষা করতে হয়-এমন ভ্রমণ অভিজ্ঞতা বেছে নিচ্ছেন। 

আরও পড়ুন: ‘পুতিনের পর্যাপ্ত সামরিক সরঞ্জাম ও জনবল নেই’

অপশনাল ভিসা অ্যাট ইইউর ডোরস্টেপের ক্ষেত্রে গত অর্থবছরের তুলনায় এ বছর ৯ গুণ বেড়েছে। এ সেবার আওতায় আবেদনকারীরা ঘরে বা অফিসে বসেই ভিসার সব কাজ শেষ করতে পারছেন। বাংলাদেশি ভ্রমণমকারীদের গন্তব্য প্রধানত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। শিক্ষার্থী ভিসার আবেদন মূলত যুক্তরাজ্যেরই বেশি পাওয়া যাচ্ছে।

ভিএফএস জানায়, ভিসা আবেদনের সংখ্যা যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ। এর কারণ হিসেবে বলা হয়েছে, করোনা মহামারির পর আন্তর্জাতিক সীমানাগুলো খুলে দেওয়ায় এ প্রবণতা বাড়ছে। এছাড়া বিভিন্ন দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। পাশাপাশি দুবাই এক্সপো-২০২০ ও ফিফা বিশ্বকাপ-২০২২ এর মতো আন্তর্জাতিক  ইভেন্টগুলো পুনরায় চালু হয়েছে। আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোও চালু হয়েছে। এছাড়া আন্তর্জাতিক পর্যটকদের মাধ্যমে স্বাস্থ্যই প্রথম ধারণায় বিশ্বজুড়ে স্পর্শবিহীন প্রযুক্তির ব্যাপক চর্চা হচ্ছে। ফলে ভিসা চাহিদা বেড়েছে।

ভিএফএস গ্লোবাল বিশ্বজুড়ে ৬৬ দেশের জন্য ১৪৪টি দেশে ৩ হাজার ৩০০টিরও বেশি আবেদন কেন্দ্র ও ভিসা কার্যক্রম পরিচালনা করছে। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ২৪৮ মিলিয়নের বেশি আবেদন সফলভাবে প্রক্রিয়া করেছে। 

আরও পড়ুন: হঠাৎ নতুন কর্মসূচি ঘোষণা করলো বিএনপি

বিভি/এসআই

মন্তব্য করুন: