• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নামাজে মনোযোগী হবেন যেভাবে

প্রকাশিত: ১৭:১৭, ১৯ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
নামাজে মনোযোগী হবেন যেভাবে

সংগৃহীত ছবি

ইসলামের পাঁচটি বুনিয়াদের মধ্যে ঈমানের পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নামাজ। মুমিনের জন্য নামাজ মেরাজ সমতুল্য। অর্থাৎ নামাজের মাধ্যমেই মুমিনরা আল্লাহ'র সাক্ষাৎ লাভ করেন। কিন্তু নামাজে অনেকেই মনোযোগ ধরে রাখতে পারেন না।

নামাজে মনোযোগী হওয়ার উপায় কী?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের সহকারী অধ্যাপক হুসাইনুল বান্না।

তাঁর উত্তর ছিলো এ রকম:

আমাদের নামাজের ব্যাপারে খুবই যত্নশীল হতে হবে। শুরুতে আমি আমার মনকে প্রস্তুত করবো এভাবে যে, আমি আল্লাহর সামনে দাঁড়াতে যাচ্ছি। আমাদের মাইন্ড সেটআপটা এখানে খুবই জরুরি।

আমরা যদি এভাবে চিন্তা করি, দুনিয়ার কোনো সম্মানিত ব্যক্তির সামনে যদি আমরা দাঁড়াই তখন কিন্তু ওই ব্যক্তির সন্তুষ্টির কথাই চিন্তা করি।

আর এখানে দুনিয়া এবং পুরো সৃষ্টির স্রষ্টা, যিনি সকলকে সৃষ্টি করেছেন, তাঁর সামনে আমি দাঁড়াচ্ছি। এই মাইন্ড সেটআপটা প্রথমে নিয়ে আসতে হবে।
 
নামাজের আগে যে সুন্নাতে মোয়াক্কাদা নামাজগুলো আছে সেগুলো থাকার কারণ হলো- আমি যে আল্লাহ তা'লার সামনে দাঁড়াচ্ছি সেই মাইন্ড সেটআপটা যেনো তৈরি হয়ে যায়।

নামাজ কিন্তু দেখে শেখার বিষয়। মুরুব্বিদের কাছ থেকে দেখে শেখার বিষয়। রাসুল (স.) বলেছেন, আমাকে যেভাবে দেখছো নামাজ পড়তে, সেভাবে নামাজ পড়।

রাসুল (স.) কিন্তু এমন কোনো বই লিখে কাউকে পাঠিয়ে দেননি, যেটা পড়ে কেউ নামাজ শিখবে।

আমরা এখন নামাজ শিক্ষার জন্য কেবল বইয়ের মধ্যেই সীমাবদ্ধ হয়ে যাই। কিন্তু নামাজের অভ্যন্তরীণ যে দিকগুলো তা বড় বড় আলেমদের কাছ থেকে আমাদের শিখতে হবে।

একদিন হযরত জিব্রাঈল (আ.) রাসুল (স.) এর কাছে এসে বললেন, হে আল্লাহর রাসুল, এবাদতের মধ্যে সর্বোত্তম পর্যায়টা কী? রাসুল (স.) বললেন, তোমরা আল্লাহর এবাদত এমনভাবে করো যেনো তোমরা আল্লাহকে দেখছো। তখন তিনি বললেন, আমার ঈমানের অবস্থা তো এই পর্যায়ে নেই যে, আমি আল্লাহকে দেখবো। তখন রাসুল (স.) বললেন, তুমি যদি আল্লাহকে না দেখতে পারো তাহলে এটা মনে করো যে, আল্লাহ তোমাকে দেখছে।
নামাজের মধ্যে বার বার এই উপলব্ধি আনতে হবে যে, আমি আল্লাহর সামনে দাঁড়িয়ে আছি।

আমরা যখন নফল বা সুন্নতে মোয়াক্কাদা নামাজ পড়বো তখন খেয়াল করবো যে, আমার সুরা-কেরাত ঠিকমতো হচ্ছে কিনা। যখন ইমামের পেছনে ফরজ নামাজে দাঁড়াবো তখন ইমাম সাহেবের মতো আমার কেরাত হচ্ছে কিনা সেটা খেয়াল করবো।

বিভি/এসডি

মন্তব্য করুন: