• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আমেরিকাতে পাওয়া গেলো ৪০ বছরের পুরনো মাটির মসজিদ

প্রকাশিত: ১৮:০৮, ৮ আগস্ট ২০২২

আপডেট: ১৮:১৯, ৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
আমেরিকাতে পাওয়া  গেলো ৪০ বছরের পুরনো মাটির মসজিদ

আমেরিকা বা যুক্তরাষ্ট্র। পৃথিবীর অন্যতম উন্নত দেশ। যেখানে সুউচ্চ দালান আর আধুনিকতার ছোঁয়ায় ভরপুর। কিন্তু সে দেশেই রয়েছে মাটির তৈরি মসজিদ ও মাদরাসা। দারুল ইসলাম এডুকেশন সেন্টার। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর আবিকিউতে অবস্থিত মসজিদ-মাদরাসা কমপ্লেক্স। 

কাঁচা ইট ও মাটিসহ পরিবেশবান্ধব নানা উপাদানে এটি তৈরি। স্থানীয় আদিবাসী ঐতিহ্য, উত্তর আফ্রিকান নির্মাণকৌশল ও সাসানিদ স্থাপত্যরীতির মিশ্রণ ঘটেছে এখানে।

১৯৭৯ সালে ব্যতিক্রমী এই মসজিদ-মাদরাসা কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা করা হয়। একটি আদর্শ গ্রাম গড়ে তোলার নিমিত্তে একটি করে মসজিদ, মাদরাসা, ছাত্রাবাস, মহিলা কেন্দ্র, উন্মুক্ত গোসলখানা, হোটেল ও কারুশিল্প কেন্দ্র নির্মাণের কথা ছিল। সেই সঙ্গে ১৫০টি মুসলিম পরিবারের জন্য আবাসন রাখারও কথা ছিল। 

পরিকল্পনা মোতাবেকসৌদি বাদশাহ খালিদসহ অন্য দাতাদের আর্থিক সহায়তায় সাড়ে আট হাজার একর ভূমি ক্রয় করা হয়। ১৯৮২ সালে মসজিদ ও মাদরাসা ভবনের নির্মাণ শেষ হয়। 

তবে সামগ্রিক প্রকল্পের কাজ সম্পন্ন করা সম্ভব না হওয়ায় পরবর্তীকালে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার সিদ্ধান্ত হয়। ফলে সাড়ে ১৩ শ’ একর ভূমি রেখে অবশিষ্ট ভূমি বিক্রি করে দেয়া হয়। মিসরের বিখ্যাত স্থপতি হাসান ফাতহি (১৯০০-১৯৮৯ খ্রি.) ব্যতিক্রমী এই কমপ্লেক্সের নকশা করেন। এখনও টিকে আছে এই মাটির তৈরি স্থাপত্যটি।

সূত্র: শাহপিডিয়া

বিভি/এজেড

মন্তব্য করুন: