• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

রাসূল (সা.) এর বাণী অনুযায়ী ‘যে দুই সময়ের দোয়া বৃথা যায় না’

প্রকাশিত: ২৩:০৬, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
রাসূল (সা.) এর বাণী অনুযায়ী ‘যে দুই সময়ের দোয়া বৃথা যায় না’

মানবজাতির জন্য আল্লাহ তায়ালা অনেক রহমত রেখেছেন। তার মধ্যে সরাসরি একটি রহমত হলো ‘দোয়া’। যা বান্দা তার সৃষ্টিকর্তার কাছে চাইতে পারেন। দোয়া সব সময়ই কবুল হয় না। বান্দার জন্য আল্লাহ তায়ালা কিছু সময় রেখেছেন। তবে মহানবী (সা.) জানিয়েছেন বান্দার জন্য দুটি সময় রয়েছে যখন আল্লাহ সেটা কবুল করেন।

রাসূল (সা.) দুই সময়ে আল্লাহর কাছে দোয়া করার প্রতি তাগিদ দিয়েছেন। যে সময় দোয়া করলে মহান আল্লাহ বান্দার সে দোয়া ফিরিয়ে দেন না বা খুব কমই ফিরিয়ে দেন। সেই সময় দুটি কখন?

হাদীস শরিফে এসেছে- হজরত সাহল ইবনু সাদ (রা.) বর্ণনা করেছেন, রাসূল (সা.) বলেছেন, দুই সময়ের দোয়া ফিরিয়ে দেওয়া হয় না অথবা খুব কমই ফিরিয়ে দেওয়া হয়। তাহলো-

১. আজানের সময়ের দোয়া 
২. যখন একে অপরের সঙ্গে যুদ্ধ লিপ্ত থাকে

এ হাদিসের অপর এক বর্ণনাকারী হজরত মুসা ইবনু ইয়াকুব (রা.) অন্য সনদে রিজক ইবনু সাঈদ (রা.) বর্ণনা করেন যে, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-‘বৃষ্টির সময়ের দোয়াও কবুল হয়ে থাকে।’ (আবু দাউদ, মিশকাত)

হাদিসে দুটি বর্ণনায় মোট তিনটি সময়ের কথা এসেছে, তবে এ সময়গুলোর মধ্যে দুটি প্রায় প্রতিনিয়তই ঘটে থাকে। একটি হলো- আজান আর দ্বিতীয়টি হলো- বৃষ্টি। এ দুই সময় দোয়া করলে মহান আল্লাহ বান্দার কোনো বৈধ দোয়াই ফিরিয়ে দেন না। 

সুতরাং প্রত্যেক মুসলিমের উচিত, আজানের সময় এবং বৃষ্টির সময় আল্লাহর কাছে নিজেদের প্রয়োজন পূরণে বেশি বেশি দোয়া করা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বৃষ্টি ও আজানের সময় বেশি বেশি দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

বিভি/এজেড

মন্তব্য করুন: