• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

প্রতিমা স্থাপনের আনুষ্ঠানিকতায় জগন্নাথ হলের পূজা কার্যক্রম শুরু

পূর্ণ আমেজ ফিরেছে জগন্নাথ হলের সরস্বতী পূজায়

প্রকাশিত: ০৮:১৩, ২৬ জানুয়ারি ২০২৩

আপডেট: ০৮:১৪, ২৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পূর্ণ আমেজ ফিরেছে জগন্নাথ হলের সরস্বতী পূজায়

হিন্দু ধর্মের রীতি অনুসারে, সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন। আর বিদ্যা, বাণী ও সুর পাওয়ার আশায় সরস্বতীর পূজায় নিবেদিত হন পূজারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে জগন্নাথ হলে সরস্বতী পূজা উদযাপন হয়ে আসছে। তবে করোনা মহামারির দাপটে এর আয়োজনে কিছুটা ভাটা পড়লেও এ বছর থেকে আবারও ফিরে পারচ্ছে চিরচেনা রুপ। এবছর ৭৩টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে হল প্রাঙ্গণে। নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে হল আঙ্গিনায়। 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হবে। এরপরে সাড়ে ৭টায় বাণী বন্দনা, ৮টা ১০ মিনিটে পুষ্পাঞ্জলি, সাড়ে ১১টায় প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কার্যক্রম শেষ হবে। এর পরে বিকাল ৪টায় অতিথি আপ্যায়ন করা হবে। এছাড়াও পূজা সবার জন্য উন্মুক্ত থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের মাঠে প্রতিবছরই ধুমধাম করে আয়োজন করা হয় বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর পূজা। দেবীর কৃপা-লাভের আশায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি এতে অংশ নেন অসংখ্য ভক্ত। বাংলাদেশে এককভাবে সবচেয়ে বেশি পূজা মণ্ডপ হয়ে থাকে এই হলের আঙিনায়। নানা 

করোনার কারণে ২০২১ সালে একেবারেই উদযাপন করা হয়নি সরস্বতী পূজা। পরের বছর স্বল্প পরিসরে উদযাপন করা হলেও ছিল না সেই পরিচিত আমেজ। তবে সব আশঙ্কা কাটিয়ে এবার আবারও সেই আবহে পূর্ণ আমেজ ফিরেছে জগন্নাথ হলের সরস্বতী পূজায়। 


 

বিভি/রিসি

মন্তব্য করুন: