• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

মাঘী পূর্ণিমা উপলক্ষে রাঙ্গামাটির বিভিন্ন বিহারে ধর্মীয় অনুষ্ঠান

রাঙ্গামাটি প্রতিনিধি 

প্রকাশিত: ১২:৪০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
মাঘী পূর্ণিমা উপলক্ষে রাঙ্গামাটির বিভিন্ন বিহারে ধর্মীয় অনুষ্ঠান

শুভ মাঘী পূর্ণিমা আজ রবিবার (৫ ফেব্রুয়ারি)। বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। শুভ মাঘী পূর্ণিমা উপলক্ষে সকাল থেকে রাঙ্গামাটির বিভিন্ন বিহারে ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

রাঙ্গামাটি রাজবন বিহার বৌদ্ধ পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুভ মাঘী পূর্ণিমার সূচনা করা হয়। এছাড়া বিভিন্ন বিহারে ধর্মীয় পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিস্কার দান, সংঘান, বৌদ্ধমূর্তি দান, হাজার বাতি দানসহ বিভিন্ন দানের মধ্যে দিয়ে শুভ মাঘী পূর্ণিমা উদযাপন করা হয়। 

রাঙ্গামাটি রাজবন বিহারে আগত দায়ক দায়িকাদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের ভিক্ষু সংঘ। বিহারে বিহারে আগত পূর্ণার্থীরা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে ভগবানের আর্শিবাদ প্রার্থনা করেন। 

একই সঙ্গে দিবসটি বৌদ্ধদের কাছে ঐতিহাসিক দিন। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শুভ মাঘী পূর্ণিমা উদযাপন উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে আজ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য বৌদ্ধ ভিক্ষুদের মতে, এই পূর্ণিমাতিথিতে তথাগত বুদ্ধ তাঁর ভিক্ষু সংঘের কাছে নিজের মহাপরিনির্বাণ দিবস ঘোষণা করেন। অর্থাৎ তিনি মাঘী পূর্ণিমা দিবসে ঘোষণা করেছিলেন, ওই দিন থেকে পরবর্তী তিন মাস পর শুভ বৈশাখী পূর্ণিমা তিথিতে নিজ দেহ ত্যাগ করবেন। আর সেটাই হয়েছিল। এ কারণে এদিন সব বৌদ্ধ ধর্মাবলম্বী বুদ্ধের ভাষিৎ অনিত্য ভাবনা করেন। ইহকাল ও পরকালের সুন্দর জীবন প্রতিষ্ঠার জন্য ধ্যান সমাধি করেন এবং জীবনকে শীলময়, ভাবনায় ও বিশুদ্ধ করার জন্য কঠোর সংকল্পে ব্রতী হন।
 

বিভি/রিসি

মন্তব্য করুন: