• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

হজে যেতে কোভিড টেষ্ট লাগবে কিনা জানালেন সৌদি রাষ্ট্রদূত

প্রকাশিত: ১৬:০০, ৭ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০৭, ৭ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
হজে যেতে কোভিড টেষ্ট লাগবে কিনা জানালেন সৌদি রাষ্ট্রদূত

এ বছর হজে যেতে কোভিড টেষ্ট লাগবে কিনা তা সংক্রমনের হার দেখে ঠিক করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান । এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান ।

 

সৌদি রাষ্ট্রদূত বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৮ হাজার মানুষ হজ করতে পারবেন। এবার কোন বয়সসীমা এবার রাখা হয়নি বলেও জানান তিনি । ঈসা বিন ইউসুফ আল দুহাইলান জানান, বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে চায় সৌদি সরকার । এ সংক্রান্ত একটি চুক্তি সইয়ের পরই পাচটি খাতে এসব শ্রমিক নেয়া হবে ।

 খাতগুলো হলো -প্লামবিং, ওয়েল্ডিং, ইলেক্ট্রিসিটি, অটোমোবাইল ও এসি মেরামত । এসব দক্ষ শ্রমিক প্রতি মাসে ১৫শ থেকে ১৮শ সৌদি রিয়াল  বেতন পাবে বলেও সংবাদ সম্মেলনে জানান হয় ।

। তবে এর জন্য দিতে হবে পরীক্ষা। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পাদিত স্কিল ভেরিফিকেশন চুক্তির আলোকে নেয়া হবে এই পরীক্ষা। উত্তীর্ণরাই কেবল যেতে পারবেন সৌদি আরব, পাবেন উচ্চ বেতন। একবার পাস করলে এর মেয়াদ থাকবে ৫ বছর। মঙ্গলবার দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।  ভবিষ্যতে বাংলাদেশে সৌদি ট্রেনিং সেন্টার খোলা হবে বলেও জানান ঈসা বিন ইউসুফ আল দুহাইলান । 

 

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল হক জানান, সরকারি বেসরকারি খাতের প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে সৌদি যাওয়ার উপযোগী ট্রেনিং কোর্স চালু করা হবে ।
 

মন্তব্য করুন: