• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে অন্য জেলা থেকে আসবে সাত বিশেষ ট্রেন

প্রকাশিত: ২২:২৯, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ০১:১৯, ২৯ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে অন্য জেলা থেকে  আসবে সাত বিশেষ ট্রেন

ফাইল ছবি

রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় যাত্রী পরিবহনের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে রেলওয়ে পশ্চিমাঞ্চলের সাতটি বিশেষ ট্রেন ভাড়া করা হয়েছে।  এসব ট্রেনে মোট ৫ হাজার ৩৩৬ জন যাত্রী পরিবহন করা যাবে। 

রাজশাহীতে রবিবার (২৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা। ভাষণ দেবেন ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে। এরই মধ্যে ময়দানে শেষ হয়েছে মঞ্চ নির্মাণের কাজ। নৌকার আদলে বানানো হয়েছে মঞ্চ। এদিকে প্রধানমন্ত্রীর সফর ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ।

জানা যায়, ট্রেনগুলো সকাল সাড়ে ১০টা থেকে বেলা দেড়টার মধ্যে রাজশাহী রেলওয়ে স্টেশনে এসে পৌঁছাবে। এসব ট্রেন ৫৫ থেকে ৬০ কিলোমিটার বেগে চলাচল করতে পারবে। বিশেষ ট্রেন সেবায় সবচেয়ে বেশি আসন থাকবে সিরাজগঞ্জের ট্রেনে। সিরাজগঞ্জ থেকে ১ হাজার ৫০ জন যাত্রী এই জনসভায় আসতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জের ট্রেনটি দুবার যাত্রী পরিবহন করবে।

ট্রেনগুলোর মধ্যে জয়পুরহাট স্পেশাল ট্রেনটি জয়পুরহাট স্টেশন থেকে সকাল ৯টায় ছাড়বে। রাজশাহী পৌঁছাবে দুপুর ১২টা ২০ মিনিটে। ট্রেনটি সন্ধ্যা পৌনে ছয়টায় রাজশাহী থেকে ছেড়ে যাবে। নাটোর স্পেশাল ট্রেনটি সকাল ৯টায় নাটোর ছেড়ে সকাল সাড়ে ১০টায় রাজশাহী পৌঁছাবে। ট্রেনটি ৭৩৫ জন যাত্রী পরিবহন করতে পারবে। সিরাজগঞ্জ স্পেশাল ট্রেনটি সকাল ১০টায় ছেড়ে বেলা দেড়টায় রাজশাহীতে পৌঁছাবে। এর আসনসংখ্যা ১ হাজার ৫০টি। ট্রেনটি আবার সন্ধ্যা ছয়টায় রাজশাহী থেকে ছেড়ে যাবে। রহনপুর স্পেশাল ট্রেন বেলা সাড়ে ১১টায় ছাড়বে। রাজশাহী পৌঁছাবে বেলা ১টা ৫ মিনিটে। জনসভা শেষে ট্রেনটি বিকেল সাড়ে পাঁচটায় রাজশাহী থেকে ছেড়ে যাবে।

চাঁপাইনবাবগঞ্জ স্পেশাল ট্রেন দুবার যাত্রী পরিবহন করবে। প্রথমবার সকাল সাতটায় ছেড়ে সাড়ে আটটায় রাজশাহী পৌঁছাবে। আবার ৮টা ৫০ মিনিটে রাজশাহী থেকে ছেড়ে যাবে। ফের সকাল সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে রাজশাহী পৌঁছাবে দুপুর ১২টা ৫ মিনিটে। সন্ধ্যা ছয়টায় ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে। এই ট্রেনের মোট আসন থাকবে ৪২৮টি। রানীনগর স্পেশাল ট্রেনে সকাল সোয়া ১০টায় ছেড়ে বেলা পৌনে একটায় রাজশাহী পৌঁছাবে। আবার সন্ধ্যা সাতটায় রাজশাহী ছেড়ে যাবে। এ ট্রেনে আসন ৭৬৮টি। আড়ানী স্পেশাল ট্রেন দুপুর ১২টা ৩৫ মিনিটে ছেড়ে বেলা সোয়া একটায় রাজশাহী পৌঁছাবে। আবার বিকেল সোয়া পাঁচটায় রাজশাহী ছেড়ে যাবে। এ ছাড়া ঈশ্বরদী থেকে আরও একটি স্পেশাল ট্রেন যোগ হতে পারে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

বিশেষ ট্রেন চালু করার কারণে অন্যান্য নিয়মিত ট্রেন চলাচলে কোনও বিঘ্ন ঘটবে কিনা— এব্যাপারে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, রবিবার কয়েকটি ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন। শুধু মধুমতি ট্রেন একটু বিলম্ব হতে পারে। তা ছাড়া সব ট্রেন সময়মতো চলবে। বন্ধ ট্রেনগুলোর লোকোমোটিভ এই স্পেশাল ট্রেনে ব্যবহার করা হবে।

দিনব্যাপী সফরে ২৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। প্রায় ৫ বছর পর প্রধানমন্ত্রী আসছেন আমের এ নগরীতে। তাই পুরো শহর সেজেছে উন্নয়ন আর এগিয়ে যাওয়ার গল্পে। এসব উন্নয়ন আগামী নির্বাচনে আশাবাদী রাজশাহীর আওয়ামী লীগ নেতারা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এখানে নির্মাণ হয়েছে, নদীর তীর ঘেঁষে দৃষ্টিনন্দন স্থাপনা, তৈরি হয়েছে ফ্লাই-ওভার। শিক্ষা ও প্রশিক্ষণ কাজে গতি আনতে এখানে তৈরি প্রযুক্তি হাব, বঙ্গবন্ধু হাইটেক পার্কও। আওয়ামী লীগ নেতারা বলছেন, গেল এক বছরেই এই শহরের উন্নয়নে সাড়ে ৩ হাজার কোটিরও বেশি উন্নয়ন কাজ করেছে সরকার। 

বিভি/রিসি

মন্তব্য করুন: