• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

স্বপ্নের গ্যাস: শিল্প বিল্পবের অপেক্ষায় রংপুর অঞ্চলের মানুষ

মোঃ অসীম চৌধুরী 

প্রকাশিত: ২১:৩১, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
স্বপ্নের গ্যাস: শিল্প বিল্পবের অপেক্ষায় রংপুর অঞ্চলের মানুষ

* আগামী জুনে শতভাগ কাজ সমাপ্ত হবার সম্ভাবনা 
* এক বছর সময় বৃদ্ধি হলেও ব্যয় বাড়ছে না
* প্লট কিনে রেখে ব্যবসায়ীরা আছেন গ্যাসের অপেক্ষায় 


সারাদেশে শিল্পায়নের সুবাতাসের ছোঁয়া যখন দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে, এমন মূহুর্তেও পিছিয়ে রয়েছে রংপুর অঞ্চলের শিল্প। এক সময়ের মঙ্গা দূর হলেও সবসময়ই পিছিয়ে রয়েছে এ অঞ্চলের বৃহৎ শিল্প। যার প্রধান কারন বৃহত্তর শিল্পের অন্যতম কাঁচামাল প্রাকৃতিক গ্যাস। 

নিজেদের এ সীমাবদ্ধতা সমাধানের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলো উত্তরের এই অংশের মানুষ। ২০২০ সালের ফেব্রুয়ারিতে একনেকে ‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়। তখন থেকেই স্বপ্নের এই প্রকল্প ঘিরে অপেক্ষার শুরু।

অবশেষে আসছে গ্যাস, ইতোমধ্যে ১৪০ কি.মি. পাইপলাইন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে নির্মাণ চলছে সিজিএস-টিবিএস ও রিভার ক্রসিং লাইন স্থাপনের কাজ।

প্রকল্পের আওতায় এইচডিডি পদ্ধতিতে ৬টি নদী ও ২টি খাল অতিক্রমণ কাজের জন্য ইপিসি ভিত্তিক বৈদেশিক ঠিকাদারের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠানগুলো যন্ত্রপাতি প্রকল্প সাইটে মোবিলাইজ করেছে। 

প্রকল্পের আওতায় ইপিসি ভিত্তিতে সৈয়দপুরে ১০০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন একটি সিটি গেইট স্টেশন (সিজিএস), রংপুরে ৫০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন একটি টাউন বর্ডার স্টেশন (টিবিএস) এবং পীরগঞ্জে ২০ এমএমএসসিএফডি ক্ষমতাসম্পন্ন  একটি টাউন বর্ডার স্টেশন (টিবিএস) স্থাপন কাজ এগিয়ে চলছে। 

প্রকল্পের আওতায় বগুড়া, গাইবান্ধা, রংপুর ও নীলফামারী জেলার ১০ টি উপজেলার ভূমি অধিগ্রহণ এবং ভূমি হুকুমদখলের প্রস্তাব ভূমি মন্ত্রণালয় হতে অনুমোদিত হয়েছে এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসন কর্তৃক ভূমি অধিগ্রহণ ও হুকুমদখল পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 
ইতোমধ্যে ভূমি অধিগ্রহণের চূড়ান্ত প্রাক্কলনের বিপরীতে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলা, বগুড়া সদর উপজেলা, রংপুর জেলার পীরগঞ্জ, তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা এবং নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার সমূদয় অর্থ পরিশোধ করা সম্পুর্ন হয়েছে। 

ভূমি অধিগ্রহণের বিপরীতে ৮ ধারা ও ভূমি হুকুমদখলের বিপরীতে ২০ ধারা নোটিশ জারির কার্যক্রম এখনও চলমান রয়েছে। শুরু হতে প্রকল্পের বাস্তব অগ্রগতি শতকরা ৬৫ ভাগ এবং আর্থিক অগ্রগতি শতকরা ৬০.৩১ ভাগ বলে জানিয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল)।

বিতরণ লাইন নির্মাণের পৃথক প্রকল্পও এগিয়ে চলছে। এ পৃথক প্রকল্পের আওতায় ১০০ কিলোমিটার বিতরণ লাইন হবে। যা রংপুর শহরে ৪৪ কিলোমিটার, পীরগঞ্জে ১০ কিলোমিটার এবং নীলফামারী ও উত্তরা ইপিজেড এলাকায় ৪৬ কিলোমিটার অংশ থাকবে।

বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের পরিচালক খন্দকার আরিফুল ইসলাম জানান, সৈয়দপুরের বিভিন্ন কারখানা, নীলফামারীর উত্তরা ইপিজেড, পীরগঞ্জ ও রংপুরের বিভিন্ন শিল্প ইউনিটে গ্যাস সরবরাহ নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে কাজ চলমান। 

রংপুর স্টেশনের মাধ্যমে রংপুরে গ্যাস সরবরাহ করা হবে। এ ছাড়া সৈয়দপুরে যে স্টেশনটা হচ্ছে সেটার সাহায্যে উত্তরা ইপিজেড ও আশপাশের জেলায় গ্যাস যাবে। ফিলিংস্টেশন ও সিএনজি স্টেশনও এসব সুযোগ-সুবিধা পাবে। আর সরকার সুযোগ দিলে বাসাবাড়িতেও গ্যাস যাবে।

তিনি আরও বলেন, ২০১৮ সালে শুরু হওয়া কাজটি ২০২২ এর জুন মাসে শেষ হওয়ার কথা ছিল কিন্তু করোনাক্রান্তিতে বাধাগ্রস্ত হওয়ায় এ বছরের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ। তবে ১,৩৭৮ কোটি টাকার এ প্রকল্পের নির্মাণ ব্যয় বাড়বে না। 

বিভি/এজেড

মন্তব্য করুন: