• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ব্যাটিং তাণ্ডবে ভাঙলো গেইলের রেকর্ড, ইতিহাস দ. আফ্রিকার 

প্রকাশিত: ২২:৪৪, ২৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ব্যাটিং তাণ্ডবে ভাঙলো গেইলের রেকর্ড, ইতিহাস দ. আফ্রিকার 

৪৪ বলে শতরান করেন ডি কক আর ৩৯ বলে শতরান করেন চার্লস

সেঞ্চুরিয়ানে টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড হয়েছে। সেখানে প্রথম ইনিংসে ৩৯ বলে শতরান করেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। তিনি ক্রিস গেলের রেকর্ড ভেঙে দেন। পরের ইনিংসে ৪৩ বলে শতরান করেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’ককও। আর নতুন ইতিহাস লিখে সর্বোচ্চ রান তাড়া করে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরিয়ানে প্রথম ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ তোলে ২৫৮ রান। ২০ ওভারের ক্রিকেটে যে কোনও দল এই রান তুলে স্বস্তির নিঃশ্বাস ফেলবে। কিন্তু ম্যাচ শেষ হতে তখনও ৭ বল বাকি। এরই মধ্যে ৬ উইকেট হাতে রেখে জয়োল্লাসে মাতে দক্ষিণ আফ্রিকা। আর মাথা নিচু করে মাঠ ছাড়তে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড বুলগেরিয়ার। ২০২২ সালে সার্বিয়ার বিপক্ষে ২৪৬ রান তাড়া করে জিতেছিল বুলগেরিয়া। আর আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৪৫ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। ওটাই ছিল এতোদিনের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের ঘটনা। সেই রেকর্ড পেছনে ফেলে ইতিহাস সৃষ্টি করলো দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতেও সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়ার ৪৩৪ রানের জবাবে ৪৩৮ রান করেছিল প্রোটিয়ারা।

এদিন চার্লস একাই করেন ১১৮ রান। তার ৪৬ বলের ইনিংস সাজানো ছিল ১০টি চার এবং ১১টি ছক্কা দিয়ে। চার্লসের ৩৯ বলে শতরান ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে দ্রুততম। এর আগে ক্রিস গেল ৪৭ বলে শতরান করেছিলেন। সেটাই ছিল ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম শতরান। সেই রেকর্ড ভাঙলেন চার্লস। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম শতরানের মালিক (টেস্ট খেলিয়ে দেশগুলির মধ্যে) যদিও ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা) এবং রোহিত শর্মা (ভারত)। তারা দু’জনেই ৩৫ বলে শতরান করেছিলেন।

দক্ষিণ আফ্রিকার সামনে ২০ ওভারের ক্রিকেটে ২৫৯ রানের লক্ষ্য রাখে ওয়েস্ট ইন্ডিজ। সেই রান তাড়া করতে নেমে শতরান করেন ডি’কক। তিনি ৪৩ বলে শতরান করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। যদিও ১০০ রান করেই আউট হয়ে যান দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার। তিনি ন’টি চার এবং আটটি ছক্কা মারেন। অন্য ওপেনার রিজা হেন্ড্রিক্স করেন ৬৮ রান (২৮ বলে)। 

মিলার দ্রুত আউট হয়ে গলে এইডেন মার্করাম ধ্বংসাত্মক হয়ে ওঠেন। ২১ বলে ৩৮ রান করে দল জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। তাকে সঙ্গ দেন ৭ বলে ১৬ রানে অপরাজিত থাকা হেনরিক ক্লাসেন। তখনও হাতে ছিল ৬ উইকেট।

তিন ম্যাচের সিরিজ দুই ম্যাচ শেষে ১-১ সমতা বিরাজ করছে। ২৮ মার্চ সিরিজের শেষ ম্যাচে জোহানেসবার্গে মুখোমুখি হবে দুই দল।

বিভি/এজেড

মন্তব্য করুন: