• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বাড়ি ও বাসার পার্থক্য বুঝলেন মেসি

সুমন মেহেদী

প্রকাশিত: ২০:৪৫, ২১ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
বাড়ি ও বাসার পার্থক্য বুঝলেন মেসি

ছবি: ফাইল

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি লা মাসিয়ায় বেড়ে উঠেছেন। বড় হয়েছেন ক্যাম্প ন্যুতে। দীর্ঘ ২০ বছর কাটিয়েছেন কাতালুনিয়ায়। ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায়ের সব ট্রফি, পুরস্কার জিতেছেন একাধিকবার। ঘর বেঁধেছেন বার্সেলোনায়। তাঁর তিন সন্তানের জন্মও স্পেনে।

জীবনের প্রয়োজনে ওই ঘর ছেড়ে মেসিকে পাড়ি জমাতে হয়েছে প্যারিসে। যোগ দিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় ক্লাব পিএসজিতে। উপচে পড়া উৎসাহ-উদ্দীপনায় প্যারিসিয়ান ভক্তরা বরণ করেন রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর জয়ী তারকাকে।

দুই মাসের মধ্যেই ভক্তদের ওই উৎসাহে ভাটা পড়েছে। পিএসজি’র হয়ে তিন ম্যাচ খেলে ফেলেছেন লিও। বল জড়াতে পারেননি জালে। এতেই ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন কোপা আমেরিকা জিতে পিএসজি যোগ দেওয়া বাঁ-পায়ের জাদুকর।

ভক্তরা দুয়ো দিয়েছেন। সমালোচনায় মুখর হয়েছে ফরাসি সংবাদ মাধ্যম। কোচ মাউরিসিও পচেত্তিনো বদলি হিসেবে মাঠ থেকে তুলে নিয়েছেন তাঁকে। মেসি কিছু একটা বলতে চেয়েছিলেন। কিন্তু কোচ পাত্তা দেননি তাঁর চাওয়া না চাওয়াকে। অথচ বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের বার্সায় কী দাপটই না ছিলো!

তাঁর কথায় কোচ বদল হয়েছে। প্রেসিডেন্টকে পদত্যাগ করতে হয়েছে। তাঁর চাওয়ায় কুতিনহো-গ্রিজম্যানদের মোটা অঙ্কের অর্থ দিয়ে ক্যাম্প ন্যুতে ভিড়িয়েছে বার্সা। তিনি বছরের পর বছর বার্সা’র ফ্রি কিক, পেনাল্টি নিয়েছেন। একাদশ সাজানো নিয়েও সাবেক বার্সা অধিনায়ক প্রভাব খাটাতেন বলে শোনা যায়। অথচ মেসিকে এখন মাঠ থেকে তুলে নেওয়া হয়।

আর্জেন্টাইন ফরোয়ার্ড বুঝে গেছেন, বাড়ি ও বাসা এক নয়। পিএসজিতে তিনি ঘর বাঁধতে পারেননি। বেঁধেছেন বাসা। ডাল ভেঙে গেলে তাঁর বাসাও ভেঙে যাবে। বাড়ির কর্তার মতো কর্তৃত্ব তিনি ফলাতে পারবেন না। বরং চাকরির মতো মানতে হবে বসের হুকুম। নতুন করে তাঁকে গুরু-শিষ্য সম্পর্কের সংগে শিখতে হবে লঘু-গুরু শিক্ষাও।

এই শিক্ষা-সম্পর্কের জল কতদূর গড়ায় সেটাই এখন দেখার বিষয়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার ও মেসি’র সাবেক বার্সা সতীর্থ থিয়ারি অঁরি‘র মতে, আর্জেন্টাইন ফরোয়ার্ডের মন খারাপ হয়েছে এটা পরিষ্কার। তবে বিতর্ক ছড়ানোর সময় এখনও আসেনি, ‘ওর প্রতিক্রিয়া আমাকে অবাক করেনি। মেসি মাঠে থাকতে চেয়েছিলো। গোল করতে চেয়েছিলো।’

লিওকে তুলে নেওয়ার একটা ব্যাখ্যা অবশ্য পিএসজি কোচ দিয়েছেন। আর্জেন্টাইন কোচের মতে, সামনে বড় ম্যাচ আছে। মেসি’র ইনজুরির কথা ভেবেই তাঁকে তুলে নেওয়া হয়। আগামী সাতদিনে পিএসজি’র সামনে তিন ম্যাচ। যার একটি চ্যাম্পিয়নস লিগে ম্যানসিটি’র বিপক্ষে। প্যারিসে নতুন বাসা বোনা মেসিকে এবার প্রমাণের চ্যালেঞ্জ নিতেই হবে।

বিভি/এসএম

মন্তব্য করুন: