• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

হুঙ্কার ছেড়ে বাংলাদেশকে হারালো স্কটল্যান্ড

প্রকাশিত: ২৩:৫১, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ০০:২৭, ১৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
হুঙ্কার ছেড়ে বাংলাদেশকে হারালো স্কটল্যান্ড

ছবি: টুইটার

বাংলাদেশ দলের প্রতি হুঙ্কার ছেড়েছিলেন স্কটল্যান্ড কোচ। রেখেছিলেন ওমান-পাপুয়া নিউগিনির কাতারে। টাইগারদের আসরের সেরা লড়াই উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। বিশ্বকাপ বাছাইপর্বের প্রথমদিন সেটাই করে দেখালো তাঁর দল। টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে চোখ রেখে বাছাইপর্ব খেলতে নামা বাংলাদেশকে ৬ রানের হার উপহার দিলো স্কটিশরা।

টস জিতে টাইগার ক্যাপ্টেন মাহমুদুল্লাহ শিশিরের প্রভাব বিবেচনা করে বোলিং করার সিদ্ধান্ত নেন। দলের স্পিনাররা দুর্দান্ত বোলিং করে ৫৩ রানে তাঁদের ৬ উইকেট তুলে নেয়। কিন্তু পেসাররা সেভাবে সুবিধা করতে পারেননি। ওই সুযোগ নিয়ে শেষের দিকে ক্রিস গ্রেভেস ২৮ বলে চারটি চার ও দুটি ছক্কায় ৪৫ রানের দারুণ ইনিংস খেলেন।

তাঁর ওই ইনিংসের সংগে জর্জ মানসি ২৩ বলে ২৯ ও মার্ক ওয়াট ১৭ বলে ২২ রান করে দলকে ১৪০ রানের লড়াই করার মতো পুঁজি এনে দেন। জবাব দিতে নেমে ব্যাটিং সহায়ক উইকেট ভেবে ভুল করা বাংলাদেশ শুরুতেই হারায় দুই ওপেনারকে। সৌম্য সরকার ও লিটন দাস ৫ করে রান যোগ করে সাজঘরে ফেরেন।

ওই ধাক্কা সামাল দিতে ‘কচ্ছপ’ গতির জুটি গড়ে দলকে আরও বিপদে ফেলে যান দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাঁরা ৪৭ রানের জুটি গড়েন। খেলেন ৪৬ বল। মুশফিক ৩৬ বলে দুই ছক্কা ও এক চারে ৩৮ রান করলে ওই জুটি ভাঙে। এরপর সাকিব নির্বিষ এক লেগ স্পিনে ২৮ বলে ২০ রান করে সীমানায় ক্যাচ দিয়ে ফেরেন। আইপিএলে তাঁর বোলিং প্যাকটিস হলেও ব্যাটিংয়ে খাদ থেকে গেছে প্রথম ম্যাচেই তা পরিষ্কার।

শেষ দিকে ঝড়ো খেলে ম্যাচ বের করার চেষ্টা করেন আফিফ হোসেন, মাহমুদুল্লাহ ও মাহেদিরা। কিন্তু শিশির ভেজা নরম বল জোরের ওপর শট নিয়েও মাঠ ছাড়া করতে পারেননি তাঁরা। আফিফ হোসেন ফিরে যান ১২ বলে ১৮ রান করে। মাহমুদুল্লাহ আউট হন ২৩ রান করে। জয়ের জন্য শেষ ওভারে থাকা ২৬ রান করতে পারেনি মাহেদি। তিনি ওই ওভারে ১৭ রান নিলেও লজ্জার হারে শুরু হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব। কঠিন হয়ে গেছে মূল পর্বে যাওয়ার পথ।

বিভি/এসএম

মন্তব্য করুন: