• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ক্ষমা চেয়ে সিদ্ধান্ত বদলালেন ডি কক

প্রকাশিত: ১৫:৫৬, ২৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ক্ষমা চেয়ে সিদ্ধান্ত বদলালেন ডি কক

ছবি: ফাইল

হাঁটু গেড়ে বর্ণবাদের প্রতিবাদ না করে দক্ষিণ আফ্রিকা একাদশ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন কুইন্টন ডি কক। দুই দিন পর তাঁর ওই সিদ্ধান্তের ব্যাখ্যা দিলেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান। ক্ষমা চেয়ে জানালেন, বর্ণবাদের বিরুদ্ধে দলের সংগে তিনিও আছেন।

বিবৃতিতে ডি কক বলেছেন, ’সতীর্থ ও ভক্তদের কাছে ক্ষমা চেয়ে শুরু করছি। এটাকে আমি ইস্যু বানাতে চাইনি। বর্ণবাদের বিরুদ্ধে দাঁড়ানো এবং খেলোয়াড় হিসেবে আমাদের দায়িত্বের কথা আমি জানি। হাঁটু গেড়ে বসলে যদি অন্যরা উৎসাহিত হয় এবং অন্যের জীবন ভালো হয়, হাঁটু গাড়তে আমার অসুবিধা নেই।’

ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে আমার ওই সিদ্ধান্ত কারো প্রতি অসম্মান নয়। বরং হাঁটু গাড়ার সিদ্ধান্ত ম্যাচের আগের দিন রাতে নেওয়া হয়েছিলো। টুর্নামেন্টের মাঝখানে ওমন সিদ্ধান্তে আমি আপত্তি জানিয়েছিলাম। আমার কারণে কেউ কষ্ট পেলে বা রাগান্বিত হলে আমি দুঃখিত।’

বিবৃতিতে ডি কক জানিয়েছেন, তাঁর পরিবারও সংকর জাতির মধ্যে পড়ে। তাঁর সৎ মা কৃষ্ণাঙ্গ, তাঁর বোন সংকর বর্ণের। তাঁর কাছে জন্মের পর থেকেই ব্ল্যাক লাইভস ম্যাটারড। তাঁর মতে, হুট করে যখন বোর্ড থেকে হাঁটু গাড়ার কথা বলা হয়, তাঁর মনে হয়েছিলো অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে। তবে বোর্ডের সংগে কথা বলে এখন তা পরিষ্কার হয়ে গেছেন।

তিনি জানান, হাঁটু গেড়ে না বসার তাঁকে বর্ণবাদী অ্যাখ্যা দেওয়া হয়েছে। তাঁর পরিবার, অন্তঃস্বত্বা স্ত্রীকে অসম্মান করা হয়েছে। কিন্তু তিনি কেমন সেটা তাঁর সতীর্থরা খুবই ভালো করে জানেন। ম্যাচের আগে বোর্ডের ওমন নির্দেশনায় শুধু তিনি নন অন্যরাও হতবাক হয়েছেন বলে দাবি করেন ডি কক।

বিভি/এসএম

মন্তব্য করুন: