• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ভারতের ছেলে জিততে দিলো না ভারতকে

প্রকাশিত: ১৭:৪৮, ২৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ভারতের ছেলে জিততে দিলো না ভারতকে

ছবি: টুইটার

টেস্টে পরের মাঠে গিয়ে টিকে থাকাও সফল। ভারতের চেয়ে কথাটা ভালো অন্য কোন দলের জানার কথা নয়। ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়া জয় করেছে ভারত ওই টিকে থাকার মন্ত্রে। সিডনি ও গ্যাবা’য় বছরের শুরুতে লিখেছে রূপকথা।

এবার কানপুরে সিডনি ফিরিয়ে আনলো নিউজিল্যান্ড। শেষ দিকে মাটি কামড়ে পড়ে থেকে নিশ্চিত হারতে বসা টেস্ট বাঁচিয়েছে কিউইরা। ভারতকে জয় বঞ্চিত করেছেন ভারতীয় বংশোদ্ভূত দুই ব্ল্যাক ক্যাপস ক্রিকেটার। একজন রাচিন রবিন্দ্র, অন্যজন আইজাজ প্যাটেল। দ্রুত নিভে যাওয়া ভারতের সূর্যেরও আছে অল্প দায়।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ২৮৪ রানের লক্ষ্য দিয়ে ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক আজিঙ্কা রাহানে। জয় অসম্ভব ছিলো কিউইদের। ড্র করতে পাড়ি দিতে হতো সামনে পড়ে থাকা বিশাল দিন! সেটাই করেছে নিউজিল্যান্ড। ৯০তম ওভারে তাঁরা হারায় নবম উইকেট। নিউজিল্যান্ডের সামনে তখনও বাকি ১০ ওভার। এর মধ্যে আট ওভার পাড়ি দিয়েছেন রাচিন ও আইজাজ। বাকি দুই ওভার আলো স্বল্পতার জন্য খেলানো সম্ভব হয়নি।

রাচিন রবিন্দ্র বাবার দেশের মাটি কাপড়ে পড়ে থেকে খেলেন মাত্র ১৮ রানের ইনিংস। মুখোমুখি হন ৯১ বলের! ২২ বছরের এই অলরাউন্ডারের সামনে সুবিধা করতে পারেননি অশ্বিন-অক্ষররা। মাথা নিচু করে, প্রতি বল শেষে স্ট্যান্স ঠিক করে নিয়ে ঠান্ডা মাথায় খেলে গেছেন তিনি। বোঝার উপায় ছিলো না এটা তাঁর অভিষেক টেস্ট। শেষ ব্যাটসম্যান আইজাজ ২৩ বল খেলে করেন ২ রান। তাঁদের দৃঢ়তায় কানপুর টেস্টে জয়ের সমান ড্র পায় নিউজিল্যান্ড।

এর আগে টস জিতে ব্যাট করে ভারত প্রথম ইনিংসে ৩৪৫ রান করে। অভিষেক হওয়া শ্রেয়াস আয়ার ১০৫ রান করেন। রবিন্দ্র জাদেজা ৫০ ও শুভমন গিল ৫২ রান করেন। জবাবে প্রথম ইনিংসে ২৮৬ রান করে নিউজিল্যান্ড। সেঞ্চুরি বঞ্চিত হন দুই কিউই ওপেনার টম ল্যাথাম (৯৫) ও উইল ইয়ং (৮৯)। ভারত পায় ৪৯ রানের লিড। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৩৪ রান করে ইনিংস ঘোষণা করে ভারত। অভিষেক টেস্টেই ম্যাচ সেরা হয়েছেন শ্রেয়াস আয়ার।

বিভি/এসএম

মন্তব্য করুন: